বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:০৬ পূর্বাহ্ন

পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের প্রয়োজনীয়তা অপরিসীম

মোমিনুর রহমান সবুজ / ৬১০
প্রকাশের সময় : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

গাছ আমাদের পরিবেশ, জীববৈচিত্র্য এবং মানুষের জীবন বাঁচাতে সহায়তা করে। গাছ থেকে যে পরিমাণ অক্সিজেন আমরা গ্রহণ করি ঠিক সেই পরিমাণ মানুষের শরীর থেকে বের হওয়া কার্বন-ডাই-অক্সাইড শুষে নেয় গাছ। তাই “গাছ লাগান, পরিবেশ বাঁচান” এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝাউডাঙ্গা সমাজ কল্যাণ যুব সংঘের উদ্যোগে গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। রবিবার ৫ই সেপ্টেম্বর বিকালে সাতক্ষীরা সদর উপজেলার ঝাউডাঙ্গা ইউনিয়নের গোবিন্দকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দেবহাটা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও মানবতার কল্যাণ ফাউন্ডেশনের সাতক্ষীরা জেলা শাখার সভাপতি জি. এম. স্পর্শ বলেন, একটি গাছ একটি প্রাণ, গাছ ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর বেঁচে থাকা সম্ভব নয়। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে গাছ অবদান রেখে চলেছে। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষায় গাছের প্রয়োজনীয়তা অপরিসীম।

অনুষ্ঠানে ঢাকাস্থ সাতক্ষীরা জেলা সমিতি’র যুগ্ম সাধারণ ও উক্ত সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন’র সভাপতিত্বে আরো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সদর উপজেলার আ.লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য মাস্টার আনিস উদ্দিন, সদর উপজেলার যুবলীগের সিনিয়র সহ-সভাপতি জাহিদ হোসেন, স্থানীয় ইউপি সদস্য আব্দুল মালেক সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। এছাড়াও উক্ত সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আলী রাজ হোসেন, সাধারণ সম্পাদক এইচ. এম. কামাল হোসেনসহ সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সভাপতি আব্দুল হামিদ শেখ। এসময় স্থানীয়দের মাঝে প্রায় পাঁচ শতাধিক ফলজ গাছের চারা বিতরণ করা হয়।


এই শ্রেণীর আরো সংবাদ