HEADLINE
সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন

পড়াশোনায় ভালো করার জন্য ৫টি কার্যকরী গাইড লাইন

আবু বকর ছিদ্দিক (হামিম) / ২৫২
প্রকাশের সময় : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩

আবু বকর ছিদ্দিক (হামিম): পড়াশোনায় ভালো করা একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য। এটি শিক্ষার্থীদের তাদের শিক্ষাগত লক্ষ্য অর্জনে, তাদের ক্যারিয়ারের জন্য প্রস্তুত করতে এবং তাদের জীবনে সাফল্য অর্জনে সাহায্য করতে পারে। তবে, পড়াশোনায় ভালো করা কখনও কখনও কঠিন হতে পারে। এখানে শিক্ষার্থীদের জন্য পড়াশোনায় ভালো করার ৫টি টিপস দেওয়া হল।
১. বিষয়ের পরিধি:
আপনি যে বিষয়ে অধ্যয়ন করছেন তার সম্পর্কে যতটা সম্ভব শিখুন। পাঠ্যপুস্তক, নোট, এবং ইন্টারনেট থেকে তথ্য খুঁজুন।
আপনি যে বিষয়ে অধ্যয়ন করছেন তার গঠন বোঝার জন্য একটি ভিজ্যুয়াল উপস্থাপনা তৈরি করুন। কল্পনায় সম্পূর্ণ বিষয় একটি রুপরেখায় সাজিয়ে নিন। এটি আপনাকে ভালোভাবে বুঝতে সাহায্য করবে।
আপনি যে বিষয়গুলিকে সবচেয়ে বেশি চ্যালেঞ্জিং বলে মনে করেন, সেগুলিতে ফোকাস করুন। এই বিষয়গুলি বোঝার জন্য অতিরিক্ত সময় ব্যয় করুন এবং আপনার অগ্রগতি ট্র্যাক করুন।
২. দুর্বলতার দিকে মনোনিবেশ করা:
আপনি যে বিষয়ে ইতিমধ্যেই ভালো আছেন তার জন্য অতিরিক্ত সময় ব্যয় করার পরিবর্তে আপনার দুর্বলতাগুলিতে মনোনিবেশ করুন।
আপনার দুর্বলতাগুলি শক্তিতে পরিণত করতে একটি পরিকল্পনা তৈরি করুন।
একজন শিক্ষক বা বন্ধুকে আপনার দুর্বলতাগুলি চিহ্নিত করতে সাহায্য নিতে পারেন। তারা আপনাকে ধারণাগুলো আরও ভালভাবে বুঝতে এবং সেগুলো উন্নত করার জন্য কৌশল বা পরামর্শ প্রদান করতে পারে।
৩. পূর্ববর্তী পুনর্বিবেচনা সময়সূচী তৈরি করা:
আপনার অধ্যয়নের সময়সূচী আগে থেকে পরিকল্পনা করার পরিবর্তে, আপনার বর্তমান দুর্বলতাগুলির উপর ভিত্তি করে রুটিং বা পরিকল্পনা করুন।
আপনার সময়সূচীকে সক্রিয় রাখুন এবং প্রয়োজনে এটিকে সামঞ্জস্য করুন। আপনি যদি অধিক পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করেন, তাহলে আপনার সময়সূচীতে অতিরিক্ত সময় যোগ করুন।
৪. নিজেকে পরিক্ষা করুন: :
আপনি যা শিখেছেন তার উপর সক্রিয় ভাবে নিজেকে পরীক্ষা করুন। জটিল বিষয়গুলো এমনভাবে ব্যাখ্যা করুন, যেন আপনি সেগুলো পাঁচ বছরের শিশুকে শেখাচ্ছেন। টেস্টিং, স্পেসিং এবং ইন্টারলিভিং হল কার্যকর মুখস্থ কৌশল। আপনি একটি ফ্ল্যাশ কার্ডের সেট তৈরি করতে পারেন বা একটি অ্যাপ ব্যবহার করতে পারেন।
একটি গ্রুপের সাথে অধ্যয়ন করুন। এটি আপনাকে অন্যদের কাছ থেকে শিখতে এবং আপনার জ্ঞানকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে।
৫. পরীক্ষার কৌশল এবং উপস্থাপনা অনুশীলন করা:
অতীতের প্রশ্নপত্র অনুশীলন করুন। এটি আপনাকে পরীক্ষার ধরন সম্পর্কে আরও জানতে সাহায্য করবে।
আপনার উত্তরগুলো সুসংগত এবং সংক্ষিপ্ত হওয়া উচিত।

এই টিপসগুলো অনুসরণ করে, আপনি পড়াশোনায় আরও ভালো করতে পারেন। তবে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে পড়াশোনায় ভালো করার জন্য কঠোর পরিশ্রম এবং প্রতিশ্রুতির প্রয়োজন। আপনি অধ্যয়নের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে এবং আপনার সময় এবং শক্তির জন্য একটি পরিকল্পনা তৈরি করতে হবে। অধ্যয়নকে একটি চ্যালেঞ্জ হিসাবে দেখতে হবে, এবং যখন ব্যর্থ হবেন তখন হতাশ না হয়ে পুনরায় চ্যালেঞ্জ গ্রহণ করুন। ।
অতিরিক্ত তথ্য:
এখানে কিছু অতিরিক্ত তথ্য রয়েছে যা আপনাকে পড়াশোনায় ভালো করার জন্য সহযোগী হতে পারে:
একটি ভাল পরিবেশে অধ্যয়ন করুন। আপনার মনকে বিভ্রান্ত করতে পারে এমন কোনও জিনিস এড়িয়ে চলুন।
নিয়মিত অধ্যয়ন করুন। প্রতিদিন কিছুটা সময় অধ্যয়ন করা একটি বড় পরীক্ষা বা প্রবন্ধের জন্য একবারে অনেক সময় ব্যয় করার চেয়ে ভাল।
একটি ভাল স্বাস্থ্যকর খাদ্য এবং পর্যাপ্ত ঘুম যেতে ভুলবেন না। এই জিনিসগুলি আপনার মনকে শক্তিশালী এবং আপনার শরীরকে সতেজ রাখতে সাহায্য করবে।
একটি ভালো নেটওয়ার্ক তৈরি করুন। বন্ধু, পরিবার এবং শিক্ষকদের সাহায্য সাহায্য নিন।
এই টিপসগুলি অনুসরণ করে, আপনি পড়াশোনায় আরও ভালো করতে পারেন এবং শিক্ষাগত লক্ষ্য অর্জন সহজ করতে পারবেন।

লেখক: আবু বকর ছিদ্দিক (হামিম)
লাকসাম, কুমিল্লা।


এই শ্রেণীর আরো সংবাদ