HEADLINE
বল্লীতে বজ্রপাতে শিশুর মৃ’ত্যু ভোমরা স্থলবন্দরে অস্থিতিশীলতা সৃষ্টিকারীদের কোনভাবেই ছাড় দেওয়া হবে না বলাডাঙ্গায় জমি সংক্রান্ত বি’রো’ধে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খু’ন বৈষম্যের প্রতিবাদে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ অফিসে কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি সাতক্ষীরার উন্নয়ন ইস্যুতে ৫ এমপি’কে এক টেবিলে বসার আহবান সাতক্ষীরায় তামাক কোম্পানির বিজ্ঞাপণে সয়লাব, টার্গেটে কিশোর ও তরুণ সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা
সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন

আড়ি পাতা বন্ধে মেসেঞ্জারে আসছে হোয়াটসঅ্যাপের সুবিধা

রিপোটারের নাম / ৭২৪
প্রকাশের সময় : রবিবার, ১৫ আগস্ট, ২০২১

মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য বেশ কিছু সুবিধা চালু করছে ফেসবুক। হোয়াটসঅ্যাপের মতো মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কলেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা চালু হচ্ছে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিরাপত্তাসুবিধা চালু থাকলে বার্তার প্রেরক ও প্রাপক ভিন্ন কেউ তাতে নজরদারির সুযোগ পায় না বলে দাবি করা হয়। ভয়েস ও ভিডিও কলেও ব্যাপারটা তা-ই। নিরাপত্তার বাড়তি একটি স্তর বলা চলে।

তা ছাড়া ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজ’ পাঠানোর সুবিধাও আসছে মেসেঞ্জারে। নির্দিষ্ট সময় পর আপনা-আপনি পাঠানো বার্তা মুছে যাওয়ার সুবিধা এটি। হোয়াটসঅ্যাপেও চালু হয়েছে কিছুদিন আগে।

ডিজঅ্যাপিয়ারিং মেসেজ পাঠানোর জন্য চ্যাট উইন্ডোতে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করলে অপশন দেখাবে। বার্তা লেখার জায়গাতেও তা পাবেন, সেখানে দেখাবে টাইমার আইকন। প্রাপকের স্মার্টফোনে কতক্ষণ পর্যন্ত বার্তাটি দেখাবে এবং কখন (৫ সেকেন্ড থেকে ২৪ ঘণ্টা) তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে, সেটিও ঠিক করে দেওয়া যাবে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিয়ে ফেসবুক আরও কিছু কাজ করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনগ্যাজেট। গ্রুপ চ্যাটেও নিরাপত্তাসুবিধাটি নিয়ে পরীক্ষা চালানোর কথা আছে শিগগির। ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজেও (ডিএম) এন্ড-টু-এন্ড এনক্রিপশন যুক্ত করার কথা শোনা যাচ্ছে। তবে ডিএমে সুবিধাটি চালু করতে চাইলে একে অপরের অনুসারী হতে হবে।


এই শ্রেণীর আরো সংবাদ