HEADLINE
১৯ নারী ৩ বছর পর বেনাপোল ইমিগ্রেশন দিয়ে দেশে ফেরত পুজামন্ডপ ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ভাংচুরের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন পাটকেলঘাটায় যাত্রীবাহি বাস খাদে পড়ে সুপার ভাইজার নিহত : আহত ১০ পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ দীর্ঘ ১০ বছর পর অবশেষে সাতক্ষীরার নিউ মার্কেট’র জমির মামলার রায় দিল আদালত সাতক্ষীরায় ছাত্রলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা আশাশুনির ৩ ইউনিয়নের ১০ হাজার পরিবার আবারও পানি বন্দী শ্যামনগরে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে মা ছেলে আহত সাতক্ষীরা কেন্দ্রীয় শহিদ মিনারে সম্প্রীতি রক্ষা দিবস পালিত মথুরাপুরের জয়নাল বেকারীতে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে খাবার
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:২২ পূর্বাহ্ন

ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলা উপলক্ষে মাধবকাটি বলফিল্ড মাঠে উৎসবের আমেজ

মোমিনুর রহমান সবুজ / ৩৫০
প্রকাশের সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

সাতক্ষীরা অঞ্চলের একটি ঐতিহ্যবাহী মেলা, যার বয়স প্রায় ৩০০ বছর বলে অনুমিত হয়। হিন্দু সম্প্রদায়ের মনসা পূজা উপলক্ষে পুরাতন পঞ্জিকা অনুযায়ী বাংলা সনের শেষ ভাদ্রে অনুষ্ঠিত হয় এই মেলাটি। শুরুতে সাতক্ষীরা শহরের পলাশপোলের গুড় পুকুর পাড়ে বটতলায় অনুষ্ঠিত হলেও পরে জেলার বিভিন্ন এলাকায় সর্বস্তরে ছড়িয়ে পড়ে এ মেলা। তারই ধারাবাহিকতায় প্রতিবছরের ন্যায় সীমিত পরিসরে হলেও সাতক্ষীরা সদর উপজেলার মাধবকাটি বাজারে গুড় পুকুরের মেলার আয়োজন করা হয়েছে। নাগরদোলা, হরেকরকমের দোকানপাট, বিভিন্ন খাদ্য খাবারের দোকান ও শিশু-কিশোরসহ সকল শ্রেনী পেশার মানুষের পদচারণায় মেলায় বইছে উৎসবের আমেজ।

ছবিঃ ঝাউডাঙ্গা সমাজ যুব সংঘের আয়োজনে ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠানে অতিথিরা

অন্যদিকে, মেলা উপলক্ষ্যে শুক্রবার ১৭ই সেপ্টেম্বর মাধবকাটি বাজার বলফিল্ড মাঠে দিনব্যাপী বিভিন্ন আয়োজনের পাশাপাশি স্থানীয় সেচ্ছাসেবী সংগঠন ঝাউডাঙ্গা সমাজ কল্যাণ যুব সংঘের উদ্যোগে ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে মাধবকাটি বাজার কমিটির সভাপতি আবুল খায়ের বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও মানবতার কল্যাণ ফাউন্ডেশনের সাতক্ষীরা জেলা শাখার সভাপতি জি. এম. স্পর্শ, বিশেষ অতিথি ঢাকাস্থ সাতক্ষীরা জেলা সমিতি’র যুগ্ম সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, ৭নং ওর্য়াড ইউপি সদস্য ইকবাল আনোয়ার সুমন, বাজার কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর লিটু, ৮নং ওয়ার্ড আ.লীগের সাংগঠনিক সম্পাদক মেম্বার পদপ্রার্থী রবিউল ইসলাম, মাষ্টার মফিজুল ইসলাম, বাবলু রহমান ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ মেলায় আগত শুভাকাঙ্ক্ষীরা। মেলা উপলক্ষে আগত দর্শনার্থীদের জন্য ফ্রী মেডিকেল ক্যাম্প স্থাপনে ব্লাড গ্রুপ নির্ণয়সহ বিভিন্ন সামাজিক কাজ করায় উক্ত সেচ্ছাসেবী সংগঠনকে সাধুবাদ জানান অনুষ্ঠানে বক্তারা। সমগ্র অনুষ্ঠানে পরিচালনা করেন উক্ত সংগঠনের সভাপতি আব্দুল হামিদ শেখ, সিনিয়র সহ-সভাপতি আলীরাজ হোসেন, সাধারণ সম্পাদক এইচ এম কামাল হোসেন, সাংবাদিক এস এম আবু রায়হান। মাধবকাটি বাজারে আয়োজিত ঐতিহ্যবাহী গুড় পুকুরের এ মেলা ১৯শে সেপ্টেম্বর রবিবার পর্যন্ত চলবে বলে জানিয়েছে আয়োজক কমিটি।

প্রসঙ্গত, ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর সাতক্ষীরা শহরে মেলা চলাকালীন একটি সার্কাস প্যান্ডেলে ও সাতক্ষীরার রকসি সিনেমা হলে বোমা হামলার ঘটনা ঘটে। বোমা হামলায় ৩জন নিহতসহ আহত হয় অর্ধশতাধিক। এরপর থেকে শহরের জাঁকজমকপূর্ণ এ মেলাটি হারিয়ে ফেলে তার ঐতিহ্য। হামলার পরবর্তীতে কয়েকবছর বন্ধ থাকার পর শহরের বৃহত্তর মেলাটি অল্প পরিসরে শহীদ আব্দুল রাজ্জাক পার্কে আয়োজন করা হলেও বর্তমানে দেশে মহামারী করোনা পরিস্থিতির কারণে থমকে আছে ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলা।


এই শ্রেণীর আরো সংবাদ