HEADLINE
বলাডাঙ্গায় জমি সংক্রান্ত বি’রো’ধে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খু’ন বৈষম্যের প্রতিবাদে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ অফিসে কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি সাতক্ষীরার উন্নয়ন ইস্যুতে ৫ এমপি’কে এক টেবিলে বসার আহবান সাতক্ষীরায় তামাক কোম্পানির বিজ্ঞাপণে সয়লাব, টার্গেটে কিশোর ও তরুণ সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন

ডেলটা ধরনের বিরুদ্ধে ‘দীর্ঘমেয়াদে সুরক্ষা দেয়’ জনসনের টিকা

হেলথ ডেস্ক / ৩৫২
প্রকাশের সময় : শুক্রবার, ২ জুলাই, ২০২১

বিশ্বজুড়ে করোনার ডেলটা ধরনটি ছড়িয়ে পড়ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে কিছুটা স্বস্তির খবর দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, তাদের এক ডোজের কোভিড–১৯ টিকা করোনার ডেলটা ধরনসহ অন্যান্য ধরনের বিরুদ্ধে দীর্ঘমেয়াদে শক্তিশালী সুরক্ষা দিতে সক্ষম।

জনসন অ্যান্ড জনসন বলেছে, এই টিকা ডেলটা ধরনের বিরুদ্ধে আট মাসের বেশি সময় সুরক্ষা দেয়। এ ছাড়া তাদের টিকা করোনার বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর। এই টিকা নিলে রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার পরিস্থিতি তৈরি হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যায়।

প্রতিষ্ঠানটির গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান মাথাই ম্যামেন বলেন, ‘আট মাসের গবেষণার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা শক্তিশালী নিস্ক্রিয়কারী (নিউট্রালাইজিং) অ্যান্টিবডি তৈরি করে, যা সহজে নষ্ট হয় না। বরং সময়ের সঙ্গে সঙ্গে তা আরো জোরদার হতে দেখা গেছে।’

জনসন অ্যান্ড জনসনের পক্ষ থেকে আরও দাবি করা হয়েছে, তাদের কোভিড-১৯ টিকাটি ভারতে উদ্ভূত ডেলটা ধরনের বিরুদ্ধে নিউট্রিলাজিং অ্যান্টিবডির কার্যক্রম আরও বাড়িয়ে দেয়। দক্ষিণ আফ্রিকায় দেখা দেওয়া করোনার বিটা ধরনের চেয়ে ডেলটা ধরনের বিরুদ্ধেই এটি বেশি কার্যকর।

জনসন অ্যান্ড জনসন তাঁদের গবেষণা নিবন্ধ পিয়ার রিভিউয়ের আগে বায়োআরএক্সআইভি ওয়েবসাইটে প্রকাশ করেছে।

এর আগে যুক্তরাষ্ট্রের আরেক করোনার টিকা নির্মাতা মডার্নার পক্ষ থেকেও বলা হয়, তাদের টিকা ডেলটা ধরনের বিরুদ্ধে কার্যকর।

এরইমধ্যে বিশ্বের ৯৬টি দেশে করোনার ডেলটা ধরন ছড়িয়ে পড়েছে।


এই শ্রেণীর আরো সংবাদ