HEADLINE
সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:২৬ অপরাহ্ন

সাতক্ষীরায় তরুণদের অংশগ্রহনে ৪ দিনব্যাপী ইয়ুথ ইনোভেশন ল্যাব

জি. এম আবুল হোসেন / ১৮৬
প্রকাশের সময় : শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩

আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন কর্তৃক আয়োজিত এবং ব্রেকিং দ্য সাইলেন্স এর সহায়তায় সাতক্ষীরা জেলার তরুণদের মধ্য থেকে উদ্ভাবনী উদ্দ্যোক্তার খোঁজে ১৭-২০ সেপ্টেম্বর পর্যন্ত ইয়ুথ ইনোভেশন ল্যাবস্ অনুষ্ঠিত হয়েছে। ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া উক্ত অনুষ্ঠানে সাতক্ষীরা জেলার ২৪জন উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

প্রথম দিন অংশগ্রহণকারীরা তাদের কোন কোন সমস্যাকে সমাধানের জন্য কি ধরনের ব্যবসায়িক উদ্যোগ গ্রহণ করেছেন এবং ৪দিনব্যাপী অনুষ্ঠানের কার্যক্রম কি কি হবে সে সম্পর্কে আলোচনা করা হয়।

১৮ সেপ্টেম্বর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। সেভ দ্য চিলড্রেন এর আই প্রোগ্রামের ম্যানেজার সাবেরা ইয়াসমিন এর উপস্থিতিতে অনুষ্ঠান উদ্বোধন করেন, সাতক্ষীরা জেলার অতিরিক্ত জেলা ম্যজিষ্ট্রেট বিষ্ণু পদ পাল। তিনি ইয়ুথদের উদ্দ্যেশে অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন।

ঐ দিন অংশগ্রহনকারীদের ব্যবসা পরিচালনার মূলনীতি, চ্যালেঞ্জ, বাস্তবায়নযোগ্য সমাধান, আইডিয়া নির্ধারণ ইত্যাদি বিষয়ে ধারনা প্রদান এবং দলগত কাজ করা হয়।

১৯ সেপ্টেম্বর সারা দিন আলোচনা এবং দলগত কাজ করা হয় ব্যবসার পরিকল্পনা, বাজেট, পিচিং, প্রোটোটাইপিং, ইত্যাদি সম্পর্কে।

সেশন পরিচালনায় সহায়তা করেন, সেভ দ্য চিলড্রেন প্রতিনিধি সাবেরা ইয়াসমিন, এসএম ইউসুফ, মাহাবুবুর রহমান এবং ব্রেকিং দ্য সাইলেন্স প্রতিনিধি মো. শরিফুল ইসলাম।

এছাড়া দলগুলোকে সার্বিক সহায়তা ও পরামর্শ প্রদানের জন্য ৫ জন ফ্যাসিলিটেটর (মেহেদী, সোহেল, রুবিনা, শিমুল, রিজমা) এবং ৫ জন মেন্টর (মাসুদ, রাইসুল, আছিয়া, শিহাব, মুহিব) বিশেষভাবে দায়িত্ব পালন করেন।

ঐ দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিস এর ডাইরেক্টর মো. মশিউর রহমান। তিনি অংশগ্রহণকারী প্রতিটি ব্যবসায়ী দলের কাছে যান এবং তাদের ব্যবসা আইডিয়া সম্পর্কে শোনেন এবং গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করেন।

২০ সেপ্টেম্বর ছিল অনুষ্ঠানের চুড়ান্ত দিন। এই দিন উদ্যোক্তাগণ একটি প্রতিযোগিতামূলক সেশনে অংশ গ্রহণ করেন। উক্ত সেশনে উদ্যোক্তাগণকে তাদের নিজ নিজ ব্যবসা সম্পর্কে উপস্থানের জন্য পাঁচ মিনিট করে সময় নির্ধারণ করা হয়। প্রতিযোগিতার বিচারক হিসেবে বিশেষ দায়িত্ব পালন করেন, সাতক্ষীরা হট্টিকালচার সেন্টারের ডেপুটি ডাইরেক্টর মো.
আমজাদ হোসেন, সাতক্ষীরা জেলা পাবলিক লাইব্রেরীর সেক্রেটারী ও জেড গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর মো.
কামরুজ্জামান রাসেল, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সঞ্জিব কুমার দাস এবং দক্ষিণের মশাল পত্রিকার সম্পাদক অধ্যক্ষ আশিক ই-এলাহি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক
(সার্বিক) শেখ মঈনুল ইসলাম মঈন।

বিশেষ অতিথি উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা এবং বাংলাদেশ কনজুমার এসোসিএশনের সদস্য মো. সাকিবুর রহমান বাবলা।

প্রতিযোগিতায় ১ম, ২য় এবং ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে “রঙ্গন” (ফুলের চারা ও ফুল উৎপাদন), “শিশুর হাসি” (খেলনার মাধ্যমে শিশুর মেধা বিকাশ ও মোবাইল আসক্তি কমানো) এবং “এক চিলতে জমি” (কমিউনিটিভিত্তিক সবজি উৎপাদন)। এছাড়া ৪র্থ স্থান অর্জন করেন “ফ্রুটস ভ্যালী” (দেশী ফল এবং এর সর্বোত্তম ব্যবহার) এবং ৫ স্থানে “পিঠাপুলি” (বাংলার অতিহ্যবাহি পিঠা তৈরি ও সরবরাহ)।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র ডেপুটি ডাইরেক্টর ড. মো. তারিকুজ্জামান।


এই শ্রেণীর আরো সংবাদ