HEADLINE
বলাডাঙ্গায় জমি সংক্রান্ত বি’রো’ধে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খু’ন বৈষম্যের প্রতিবাদে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ অফিসে কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি সাতক্ষীরার উন্নয়ন ইস্যুতে ৫ এমপি’কে এক টেবিলে বসার আহবান সাতক্ষীরায় তামাক কোম্পানির বিজ্ঞাপণে সয়লাব, টার্গেটে কিশোর ও তরুণ সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন

ক্ষিরার দাম কম থাকলেও প্রতিযোগিতার কমতি নেই বাজারে

হাবিবুল্লাহ বাহার / ৮০৭
প্রকাশের সময় : বুধবার, ১৮ আগস্ট, ২০২১

ক্ষিরায় একটি মুখরোচক খাবার, মাংসের সাথে ক্ষিরাই এর জুড়ি নেই। ভাত, মাছ, মাংশের স্বাদ বাড়াতে এই ফলটি এখন উচ্চবিত্ত পরিবার ও মধ্যবিত্তদের খাবারের তালিকায় অংশ নিয়েছে। কলারোয়ার পাশ্ববর্তী এলাকাগুলোতে টমেটোর পাশাপাশি ক্ষিরাই চাষটি কৃষকের কাছে বেশ জনপ্রিয়তা হয়ে উঠেছে।

মাছ চাষীরা ঘেরের পাড় ফেলে না রেখে সেটি তরকারী চাষের জন্য ব্যবহার করছেন। ক্ষিরাই, বরবটি, ভেন্ডি, উচ্চে ইত্যাদি তরকারি চাষ করে। মাছ চাষের পাশাপাশি অতিরিক্ত মুনাফা লুফে নিচ্ছেন তারা। তবে অন্য সব তরকারীর দাম ভালো থাকলেও বর্তমানে ক্ষিরাই এর দাম কম থাকায় কৃষক ও ব্যবসায়ীদের চরম লস(লোকশান) গুনতে হচ্ছে। তবে বাজারে চলছে চরম প্রতিযোগিতা, কোন ব্যবসায়ী কিনছেন১৬/১৭টাকা তো অন্য ব্যবসায়ী কিনছেন ১৮/২০ এমনি জোর প্রতিয়োগিতা চলছে বাজার গুলোতে। একই  বাজারে রয়েছেন ৩/৪জন প্রতিযোগী ব্যবসায়ী। নীলকন্ঠপুর, বাঁটরা, গড়েরডাঙ্গা বুইতা, আহসান নগর, রাইপুর,,

কুশোডাংগা, ঘরচালা, সেনেরগাঁতি, ফুলবাড়ি এই সকল এলাকা গুলোতে ঘুরে দেখা গেছে প্রচুর পরিমান ক্ষিরাই চাষ করেছে চাষীরা, গাছে ফলনও  ধরেছে প্রচুর।

কয়েকজন চাষীর সাথে কথা বলে জানা গেছে, তারা মাছ চাষের পাশাপাশি ঘেরের পাড়কে তারা ফেলে না রেখে সবজি চাষের জন্য ব্যবহার করছেন। সেখানে তারা ক্ষিরাই, বরবটি, ভেন্ডি, করোল্লা, উচ্চে ইত্যাদি তরকারীর চাষ করছেন ফলনও ভালো হচ্ছে, তবে এ বছর ক্ষিরার বাজারে দর কম থাকায় চাষীরা দুশ্চিন্তা গ্রস্থ হয়ে পড়েছে।

ক্ষিরাই ব্যবসায়ী স্বদেশ মন্ডল এর সাথে কথা বলে জানা গেছে, তিনি প্রতিদিন গড়ে ৩/৪ শত বস্তা ক্ষিরাই ক্রয় করে ঢাকা পাঠান, প্রতি বস্তার ওজন ৪০কেজি। তিনি আরও জানান এবছর ক্ষিরার বাজার দর কম থাকায় মোটা অংকের লস গুনতে হতে পারে, তার পরে বাজারে চলছে ক্ষিরাই কেনার জোর প্রতিযোগিতা। অনিচ্ছা সত্ত্বেও বাজারে টিকে থাকার জন্য লোকশান করে বাজার থেকে ক্ষিরাই কিনতে হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম জানিয়েছেন, এ বছর কলারোয়াতে ১০হেক্টর জমিতে ক্ষিরাই এর আবাদ হয়েছে। ভালো ফলনও লক্ষণীয়, তবে গত বছরের তুলনায় এ বছর ক্ষিরাই এর আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বেড়ে দুই হেক্টর  জমিতে ক্ষিরাই এর আবাদ হয়েছে।


এই শ্রেণীর আরো সংবাদ