HEADLINE
সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন

কমিউনিটি ক্লিনিক ও স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে প্রজনন স্বাস্থ্য পরিসেবা প্রচারে সভা

জি.এম আবুল হোসাইন / ১৯৪
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩

ব্রেকিং দ্য সাইলেন্স’র উদ্যোগে” নারী ও কিশোরীদের স্বাস্থ্য এবং সুরক্ষা” প্রকল্পে কমিউনিটি ক্লিনিক ইউপিএইচএফসি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্মকর্তা বৃন্দের সাথে কমিউনিটির কিশোরী ও নারীদের জন্য প্রজনন স্বাস্থ্য পরিসেবা প্রচারে সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ২৪শে ডিসেম্বর সাতক্ষীরা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের হলরুমে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

পরিসেবা প্রচার সভায় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. ফরহাদ জামিল, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকতা মো. আব্দুস সেলিম, ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা অফিস ইনচার্জ মো. শরিফুল ইসলাম প্রমুখ। এসময় ফিংড়ী ও আলিপুর ইউনিয়নের কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারি, পরিবার কল্যাণ সহকারি,পরিবার কল্যাণ পরিদর্শক, ফ্যামিলি প্ল্যানিং ইসপেক্টর সহ নারী ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের প্রজেক্ট অফিসার মোছা. সাজেদা হোসেন, কমিউনিটি সোশ্যাল ওয়ার্কার মো. মনির হাসান, মো. সালাউদ্দীন ও হুমায়রা জামান উপস্থিত ছিলেন।

কিশোরী ও নারীদের জন্য প্রজনন স্বাস্থ্য পরিসেবা প্রচার সভায় ব্রেকিং দ্য সাইলেন্স ও প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করা হয়। প্রকল্পের প্রজেক্ট অফিসার যৌন প্রজনন স্বাস্হ্য অধিকার ইস্যুতে দক্ষতা বৃদ্ধি নানাদিক তুলে ধরেন। উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার বলেন পিছিয়ে পড়া জনগোষ্ঠী সহ সকল শ্রেণী পেশার মানুষের সেবা দেওয়া আমাদের দায়িত্ব ও কর্তব্য তবুও আমরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী কে সেবার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে তাহলে পিছিয়ে জনগোষ্ঠী স্বাস্থ্য সচেতন হবে। উপজেলা স্বাস্থ্য অফিসার বলেন, কায়পুত্র, ঋষি, রাজবংশী ও পাড়ুই সম্প্রদায়ের মানুষেরা অসচেতন বলে তারা পিছিয়ে পড়েছে। তারা পিছিয়ে পড়ার কারণে নানা রকম অসুস্থতায় ভোগে তাদের কে যদি বিশেষ করে শিশুদের প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যায় তাহলে শিশুমৃত্যুর হার অনেক কমে আসবে। গর্ভবতী মায়েদের কমিউনিটি ক্লিনিক থেকে যে সকল সেবা দেওয়া হয় সে সকল সেবা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষেত্রে নিশ্চিত করা সম্ভব হলে তারা উপকৃত হবে। নারী ও কিশোরীদের গোপনীয়তা রক্ষা করে সেবা নিশ্চিত করার জন্য সকল স্বাস্থ্য কর্মীদের প্রতি তিনি আহবান জানান।


এই শ্রেণীর আরো সংবাদ