HEADLINE
সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

আশাশুনির বুধহাটায় সড়কের পড়ে থাকা বটবৃক্ষ ১৪ দিনেও সরানো হয়নি

জি এম মুজিবুর রহমান, আশাশুনি / ৩৯১
প্রকাশের সময় : শনিবার, ৩ জুলাই, ২০২১

আশাশুনি উপজেলার বুধহাটা ইউনিয়নে কালের স্বাক্ষী হয়ে বেঁচে থাকা বৃহদাকৃত্রির বটবৃক্ষ উপড়ে পরার পর ১৪ দিন অতিবাহিত হলেও সরানো সম্ভব হয়নি। ফলে যানবাহন ও পথচারীরা চরম দুর্গতির মধ্যে রয়েছে।
গত ১৯ জুন সকাল ১০ টার দিকে ২ শতাধিক (অনেকের ধারনা ৩/৪ শত বছর) বছর বয়সী বটবৃক্ষটি সড়কের উপর উপড়ে পড়লে সড়কটি বন্ধ হয়ে যায়। খবর পেয়ে সাতক্ষীরা থেকে ফায়ার সার্ভিসের একটি টিম সেখানে উপস্থিত হয় এবং পরিদর্শন শেষে তারা ফিরে যায়। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও জেলা পরিষদকে অবহিত করা হলেও গাছ সরানোর কোন ব্যবস্থা হয়নি। পাকা সড়ক বন্ধ করে পড়ে থাকা বৃক্ষ সরানোর ব্যবস্থা করার দায়িত্ব কার? এমন প্রশ্ন উত্থাপন করে এলাকার মানুষ হতভম্ব হয়ে পড়ে।
বুধহাটা ইউপি চেয়ারম্যান ইঞ্জিঃ আ ব ম মোছাদ্দেক ফরেষ্ট অফিস, ইউএনও, জেলা পরিষদের সাথে বারবার যোগাযোগ করেন। ফরেস্ট অফিস পারবেনা জানিয়ে দেয়। ইউএনও মহোদয় জ্বরে আক্রান্ত থাকায় আসতে পারেননি। জেলা পরিষদকে বলা হলে তাদের পক্ষে সম্ভব নয়, যেভাবে পারেন গাছ সরানোর ব্যবস্থা নিতে পারেন বলে জানিয়ে দিয়ে দায় থেকে নিস্কৃতি পেতে চেষ্টা করে। বাধ্য হয়ে চেয়ারম্যান নিজের ব্যক্তিগত তহবিল হতে ১০ হাজার টাকা দিয়ে গাছ কেটে নেওয়ার জন্য একজনের সাথে চুক্তি করেন। অবশ্য গাছটি ঐ ব্যক্তি ফ্রি পাবেন। তিনি দু’দিন পর গাছ কাটা শুরু করেন, কিন্তু বটবৃক্ষ কাটা যেমন কঠিন, তেমনি সময় সাপেক্ষ ব্যাপার হওয়ায় দীর্ঘ সময় লাগতে থাকে। বর্তমানে সড়কের উপর দিয়ে ছোটখাট যানবাহন চলাচল করার মত পথ বের করা হলেও সড়ক থেকে গাছ সরানো সম্ভব হয়নি। গাছটি এখনো পুরো সড়কের উপর দিয়ে আড়াআাড়ি পড়ে আছে। উপজেলা-জেলা প্রশাসন, জেলা পরিষদ কেউ এগিয়ে না আসায় হাত করাত দিয়ে গাছটি কেটে নিতে দীর্ঘ সময় লেগে যাচ্ছে। আর কতদিন এলাকার মানুষকে দুর্ভোগ পোহাতে হবে তা বলা মুশকিল।


এই শ্রেণীর আরো সংবাদ