HEADLINE
শ্যামনগরে ইটভাটায় জ্বালানি হিসাবে ব্যবহার হচ্ছে কাঠ সাতক্ষীরায় ঔষধ ফার্মেসী থেকে ৯ হাজার পিচ নেশাদ্রব্য ট্যাবলেটসহ গ্রেপ্তার ২ জমকালো আয়োজনে ঝাউডাঙ্গায় ৮ দলীয় ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন যশোরের কেশবপুরে কোটি কোটি টাকার সোলার স্ট্রিট লাইট নষ্ট! ভূয়া এতিম দেখিয়ে বছরের পর বছর সরকারি অর্থ আত্মসাৎ! ঝাউডাঙ্গায় মেয়াদবিহীন ও লাইসেন্স ছাড়া চলছে বেকারী পণ্য বাজারজাতকরণ ছাত্র-ছাত্রীদের পাঠদানে ফিরে আনা জরুরী ঝাউডাঙ্গায় গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা নলতায় ডা: ছবুরের বাড়ীতে দুর্ধর্ষ চুরি, টাকাসহ স্বর্ণালংকার লুট  স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নারী ও যুববান্ধব বাজেটের অন্তরায়
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৮:১৪ পূর্বাহ্ন

অতিবৃষ্টিতে শীতকালীন সবজির ব্যাপক ক্ষতি!

হাবিবুল্লাহ বাহার / ৬৪৩
প্রকাশের সময় : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১

কলারোয়ায় অতিবৃষ্টির কবলে পড়ে চাষীরা শীত মৌসুমের আবাদ কৃত ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন শীতকালীন সবজি চাষী ও সরিষা চাষীরা। মাঠ ঘুরে দেখা গেছে কলারোয়ার জয়নগর ও ধানদিয়া এলাকায় সরিষা ও শীত কালীন সবজির জমিতে পানি জমে গেছে, যেটি ফসলের জন্য ক্ষতির ইঙ্গিত দিচ্ছে।সবজির মধ্যে আলু, পটল, পিয়াজ, রসুন, বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি ফসলের চরম ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। দিগন্তজোড়া সরিষার আবাদ হলেও এ বছর চরম ক্ষতির মুখে পড়তে পারে এমনই ধারণা করছেন কৃষকরা। ভোজ্য তেলের বাজারমূল্য লাগামছাড়া হওয়ায় কৃষকেরা প্রয়োজনের তুলনায় বেশি সরিষার আবাদ করেছেন এ বছর। চাহিদা মিটিয়ে ও বিক্রি করতে পারবেন এ আশা ছিল তাদের। কিন্তু আশাকে নিরাশ করে দিয়েছে অতিবৃষ্টি। সরিষার ভালো ফলনের সম্ভাবনা থাকলেও অতিবৃষ্টিতে সরিষার জমিতে পানি জমাট বেঁধে যাওয়ায় গাছ নষ্ট হয়ে যেতে পারে, তবে এ বছর সরিষা চাষীরা চরম ক্ষতির মুখে পড়তে পারে এমনই ধারণা তাদের।ধানদিয়া গ্রামের আরশাদ গাজী  জানান, এবছর তিনি ২বিঘা জমিতে সরিষা আবাদ করেছেন যা পানিতে তলিয়ে গেছে। এ বছর সরিষার ভালো ফলনের সম্ভাবনা থাকলেও বৃষ্টিতে চরম ক্ষতি করে দিয়েছে সরিষা সহ অন্যান্য ফসলের। ‌অসময়ের অতিবৃষ্টি কৃষকের হতাশার কারণ হতে পারে বলে তিনি মনে করছেন।
জয়নগর গ্রামের শুভঙ্কর মন্ডল জানান, তিনি তিন বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন , তিন বিঘা জমিতে চাষ, বীজ, সার দিয়ে চাষ করতে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হয়েছে যা অতিবৃষ্টির কারণে নষ্ট হতে বসেছে। এ বছর সরিষার ভালো ফলনের সম্ভাবনা থাকলেও বৃষ্টির কারণে নষ্ট হতে বসেছে, যেটি কোন কৃষকের কাম্য ছিল না।


এই শ্রেণীর আরো সংবাদ