HEADLINE
কালিঞ্চী এ. গফ্ফার মাধ্যঃ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন বন্দে আদালতে মামলা বৈকারীতে ১’শ পিস ইয়াবাসহ চোরাকারবারি গ্রেপ্তার রাত পোঁহালেই দেবহাটা প্রেসক্লাবের নির্বাচন সাতক্ষীরায় ছাত্রলীগ নেতাকে অস্ত্রকান্ডে ফাঁসিয়ে ভারতে পালালেন মূলহোতা নির্বাচন নিয়ে ভাবার কিছু নেই, আমরা গণতান্ত্রিক দল : সাতক্ষীরায় আ.ক.ম মোজাম্মেল হক কুলিয়ায় পানিতে ভাসছে কাফনের কাপড় পরিহিত লাশ সাতক্ষীরায় দুই সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা চাঁদাবাজির মামলা: তদন্ত পিবিআইতে সাতক্ষীরায় খোলপেটুয়া নদীর বেড়ী বাঁধ ভেঙে এলাকা প্লাবিত কলারোয়ায় সড়ক দুর্ঘটনায় আহত ২৫ ইভটিজিং প্রতিরোধে আমাদের করণীয়
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৭:২৬ অপরাহ্ন

সমৃদ্ধশালী দেশে পৌঁছাতে হলে নারীর ক্ষমতায়ন অপরিহার্য: জাহিদ ফারুক

টুডে ডেস্ক / ৩৬৬
প্রকাশের সময় : রবিবার, ২৭ মার্চ, ২০২২

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তাঁর সে স্বপ্ন পুরনে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার কঠোর পরিশ্রমের জন্য বিগত বার বছরে  বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে আজ উন্নয়নশীল দেশে এসে পৌঁছেছি। ২০৩০ সালের ভেতরে আমরা উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের ভেতরে সমৃদ্ধশালী দেশে পৌঁছাবো। সমৃদ্ধশালী দেশে পৌঁছাতে হলে নারীর ক্ষমতায়ন অপরিহার্য ।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর ক্ষমতায়ন উন্নতি লাভ করছে।

আজ বরিশাল নগরীর দক্ষিন আলেকান্দায় এ আর এস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বার্ষিক ক্রিড়া ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী জাহিদ বলেন,নারীর ক্ষমতায়নে দক্ষিন এশিয়ায় বাংলাদেশ শীর্ষে রয়েছে। দেশকে সমৃদ্ধশালী করতে হলে নারীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। দেশের মোট জনসংখ্যার অর্ধেক পুরুষ এবং অর্ধেক নারী। নারীদের পিছিয়ে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব না, নারীদের সাথে নিয়ে অগ্রসর হতে হবে। আজকের মেয়েরা ভবিষ্যতে এ দেশের রাষ্ট্রনায়ক, মন্ত্রী হবে, বড় বড় পদে থাকবে। দেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, মন্ত্রীও আছেন, বিরোধী দলের নেতাও নারী। আমাদের অনেক নারী নেত্রী রয়েছে, সচিব রয়েছেন নারী। এছাড়া বিচার বিভাগ, সেনাবাহিনী, এয়ারফোর্স, নৌবাহিনী,স্বাস্থ্য বিভাগ, স্কুল-কলেজেসহ সকল প্রশাসনে নেতৃত্বে নারী রয়েছে। সুতরাং প্রধানমন্ত্রীর লক্ষ্য অনুযায়ী দেশকে সমৃদ্ধশালী করতে হলে আজ যারা স্কুলে মেয়েরা আছো, তাদের প্রতি প্রত্যাশা ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করো।

প্রতিমন্ত্রী বলেন, আওয়ামীলীগ রাস্ট্র ক্ষমতায় আসলেই দক্ষিনাঞ্চলের উন্নয়ন হয় বা হয়েছে। আজ পদ্মাসেতু আর স্বপ্ন নয়, জুনের শেষের দিকে চালু হবে।  দক্ষিনাঞ্চলের মানুষ এই পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকায় যাতায়াত করতে পারবে। এ অঞ্চলে পায়রা বন্দর হয়েছে। এখানে বিদেশী জাহাজ আসবে বিদেশীরাও আসবে। বরিশাল বিভাগীয় শহর হওয়ায় এখানে অফিস হবে,কর্মসংস্থান সৃষ্টি হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রুতি ছিলো, বরিশাল শহরে ভোলা থেকে গ্যাসলাইন আনার। যেটার প্রতিশ্রুতি আমিও দিয়েছিলাম। ২০২৩ সালের মধ্যে বরিশালে গ্যাস আসবে। আর বরিশালে গ্যাস এসে গেলে এখানেও শিল্প কারখানা গড়ে উঠবে।  এজন্য বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি আহবান থাকবে ভালো কাজে যাতে তোমরা যোগদান করতে পারো এজন্য নিজেদের প্রস্তুত করতে হবে। যারা শিক্ষার্থী রয়েছো তাদের ভালোভাবে লেখাপড়া করতে হবে, কম্পিউটারের কাজ শিখতে হবে। যোগ্যতা অর্জন না করলে ভালো কর্মসংস্থানের সুযোগ নেই।

প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী দিন-রাত দক্ষিনাঞ্চলসহ নদী ভাঙ্গন কবলিত এলাকায় ছুটে বেড়াই এবং ভাঙ্গন রোধে কাজ করে যাচ্ছি। একনেক থেকে পাস হলে আগামী ২-৩ মাসের ভেতরে দক্ষিনাঞ্চলের ১০-১২ টি প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে। যার ফলাফল ৩-৪ বছরের  মধ্যে দেখা যাবে । সরকারের লক্ষ্য বাংলাদেশকে সমৃদ্ধশালী দেশে পৌঁছানো।  সে লক্ষ্যে পৌঁছানোর জন্য মেয়েদের দায়িত্বশীল হতে হবে, লেখাপড়া করতে হবে,মান উন্নয়ন করতে হবে বলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন ভুলুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু, বিসিসি’র কাউন্সিলর ২০নং ওয়ার্ড জিয়াউর রহমান বিপ্লব, ৪নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল ইসলাম বাদশা, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ হুমায়ুন কবির, ২৯নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদ আহমেদ, ২৩নং ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক বাহার, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর জাহিদ হোসেন রুবেল, মহানগর আ’লীগের সাবেক সদস্য ও ১৪নং ওয়ার্ড আ’লীগের সাবেক সভাপতি মেজবাহুল ইসলাম দিপু,জেলা যুবলীগের সমাজসেবা সম্পাদক সাইকুল্লাহ খান লাবুসহ সামাজিক ও রাজনৈতিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


এই শ্রেণীর আরো সংবাদ