HEADLINE
সাতক্ষীরা সীমান্তে অপরাধ দমনে বিজিবি ও বিএসএফ এর পতাকা বৈঠক ঝাউডাঙ্গা হাইস্কুল জামে মসজিদের ওযুখানা নির্মাণ কাজ উদ্বোধন শ্যামনগরে বিদ্যুৎস্পর্শে কৃষকের মৃত্যু কাশ্মিরি ও থাইআপেল কুল চাষে সফল সাতক্ষীরার মিলন ঝাউডাঙ্গা সড়কে বাস উল্টে ১০জন আহত ঝাউডাঙ্গায় জমকালো আয়োজনে শুরু হচ্ছে পৌষ সংক্রান্তি মেলা কালিগঞ্জে শীতার্ত মানুষের পাশে ”বিন্দু” মাদ্রাসা শিক্ষক শামসুজ্জামানের বিরুদ্ধে ফের ছাত্র বলাৎকারের অভিযোগ স্বামী বিবেকানন্দ দর্শন আমাদের মুক্তির পথ : সাতক্ষীরায় ১৬০তম জন্মবার্ষিকী উৎসবে আলোচকরা আ’লীগ নেতার বাড়িতে ডাকাতি, ১৫ লাখ টাকা ও ৩৪ ভরি স্বর্ণালঙ্কার লুট 
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:০৪ পূর্বাহ্ন

কলারোয়ায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোর স্বাস্থ্য সেবার বেহাল দশা

নিজস্ব প্রতিবেদক / ৭২৩
প্রকাশের সময় : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

সাতক্ষীরার কলারোয়া উপজেলার ১২টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বেহাল অবস্থা বিরাজ করছে। মূলত জনবল সংকটের কারনে মা ও শিশু ইউনিয়ন স্বাস্থ্য সেবা কেন্দ্রে মানুষ সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

যুগিখালী গ্রামের খাদিজা খাতুন, পাইকপাড়া গ্রামের সাবিনা খাতুন, কুশোডাঙ্গা গ্রামের রোজিনা বেগমসহ অনেকেই জানান, বর্তমানে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রেগুলোতে তেমন কোন স্বাস্থ্য সেবা নেই বললেই চলে। কেন্দ্রগুলোতে কিছু পরিবার পরিকল্পনা বিষায়ক সাতটি পদ্ধতির বিনামূল্যের সেবা পাওয়া গেলেও ডাক্তারদের কোন সেবা পাওয়া কষ্টকর হয়ে পড়েছে। স্বাস্থ্য কেন্দ্রগুলোতে গিয়ে কোন কর্মরত উপ-সহকারি কমিউিনিটি মেডিকেল অফিসারদেরকে দেখতে পাওয়া যায় না। কিছু জায়গায় পরিবার কল্যাণ পরিদার্শিকাদের দেখতে পাওয়া গেলেও সময়মত তাদের সেবা পাওয়া যায় না। কারন তারা সময়মত অফিস করেন না। অপরদিকে বারোটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মধ্যে বারোটি পদের মধ্যে দশটিতে কোন উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার নেই। বাকী দুটিতে থাকলেও একজন ম্যাটারনিটি ছুটিতে আর একজন ডেপুটেশনে সপ্তাহে একদিন নামকে অয়াস্তে অফিস করেন বলে জানা যায়। পরিবার কল্যাণ পরিদার্শিকার তেরোটি পদ থাকলেও সেখানে কর্মরত আছেন দশ জন। যারা সরকারের জনসংখ্যা নিয়ন্ত্রনের জন্য তৃনমূলে সেবা প্রদান করে সরকারের লক্ষ বাস্তবায়ন করে সরকারের জনসংখ্যা নিয়ন্ত্রন কার্যক্রম বাস্তবায়ন করছে। সেই পদেও পঁয়তাল্লিশ জন পরিবার কল্যাণ সহকারির স্থলে আছে মাত্র একুশ জন। এই একুশ জন কলারোয়া উপজেলার প্রায় ষাট হাজার দম্পত্তির সেবা দিয়ে যাচ্ছেন। যেটা তাদের জন্য খুব দূরুহ হয়ে যাচ্ছে। জনবল সংকটের বিষয়ে সাতক্ষীরা জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক রওশন আরা জামানের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, ইতিমধ্যে আমরা পরিবার কল্যাণ সহকারি পদের নিয়োগ প্রক্রিয়ার মধ্যেই আছি। বাকী পদগুলোই দ্রুত নিয়োগের জন্য অধিদপ্তরকে জানানো হয়েছে এবং অতি দ্রুত শুন্য পদ গুলোতে নিয়োগের ব্যবস্থা করা হবে।


এই শ্রেণীর আরো সংবাদ