HEADLINE
চাকরি ও বাসস্থানের জন্য প্রধানমন্ত্রীর নিকট প্রতিবন্ধী তরিকুলের আকুল আবেদন সাতক্ষীরার জনপ্রিয় ফেসবুক গ্রুপ ‘ড্রিম সাতক্ষীরা’ প্রথম বারের মতো ফটোকনটেস্টর আয়োজন কেশবপুরে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শ্যামনগরে নৌ-পুলিশের অভিযানে বালখেট জব্দ, ভ্রাম্যমাণ আদালতে জরিমানা কেশবপুরে ইট ভাটা মালিকের সংবাদ সম্মেলন সারাদেশে নদীভাঙন রোধে পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প হচ্ছেঃ এনামুল হক শ্রীউলায় আন্তক্রিড়া প্রতিযোগিতার শুভ উদ্বোধন বলাডাঙ্গায় জমি নিয়ে বিরোধের জেরে এক বৃদ্ধাকে অপহরণের অভিযোগ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপট শ্যামনগরে বিদ্যুৎ স্পর্শে তরুণ স্বেচ্ছাসেবক মেহেদী হাসান’র মৃত্যু
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:২৩ অপরাহ্ন

কলারোয়ায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোর স্বাস্থ্য সেবার বেহাল দশা

নিজস্ব প্রতিবেদক / ২৮১
প্রকাশের সময় : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

সাতক্ষীরার কলারোয়া উপজেলার ১২টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বেহাল অবস্থা বিরাজ করছে। মূলত জনবল সংকটের কারনে মা ও শিশু ইউনিয়ন স্বাস্থ্য সেবা কেন্দ্রে মানুষ সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

যুগিখালী গ্রামের খাদিজা খাতুন, পাইকপাড়া গ্রামের সাবিনা খাতুন, কুশোডাঙ্গা গ্রামের রোজিনা বেগমসহ অনেকেই জানান, বর্তমানে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রেগুলোতে তেমন কোন স্বাস্থ্য সেবা নেই বললেই চলে। কেন্দ্রগুলোতে কিছু পরিবার পরিকল্পনা বিষায়ক সাতটি পদ্ধতির বিনামূল্যের সেবা পাওয়া গেলেও ডাক্তারদের কোন সেবা পাওয়া কষ্টকর হয়ে পড়েছে। স্বাস্থ্য কেন্দ্রগুলোতে গিয়ে কোন কর্মরত উপ-সহকারি কমিউিনিটি মেডিকেল অফিসারদেরকে দেখতে পাওয়া যায় না। কিছু জায়গায় পরিবার কল্যাণ পরিদার্শিকাদের দেখতে পাওয়া গেলেও সময়মত তাদের সেবা পাওয়া যায় না। কারন তারা সময়মত অফিস করেন না। অপরদিকে বারোটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মধ্যে বারোটি পদের মধ্যে দশটিতে কোন উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার নেই। বাকী দুটিতে থাকলেও একজন ম্যাটারনিটি ছুটিতে আর একজন ডেপুটেশনে সপ্তাহে একদিন নামকে অয়াস্তে অফিস করেন বলে জানা যায়। পরিবার কল্যাণ পরিদার্শিকার তেরোটি পদ থাকলেও সেখানে কর্মরত আছেন দশ জন। যারা সরকারের জনসংখ্যা নিয়ন্ত্রনের জন্য তৃনমূলে সেবা প্রদান করে সরকারের লক্ষ বাস্তবায়ন করে সরকারের জনসংখ্যা নিয়ন্ত্রন কার্যক্রম বাস্তবায়ন করছে। সেই পদেও পঁয়তাল্লিশ জন পরিবার কল্যাণ সহকারির স্থলে আছে মাত্র একুশ জন। এই একুশ জন কলারোয়া উপজেলার প্রায় ষাট হাজার দম্পত্তির সেবা দিয়ে যাচ্ছেন। যেটা তাদের জন্য খুব দূরুহ হয়ে যাচ্ছে। জনবল সংকটের বিষয়ে সাতক্ষীরা জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক রওশন আরা জামানের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, ইতিমধ্যে আমরা পরিবার কল্যাণ সহকারি পদের নিয়োগ প্রক্রিয়ার মধ্যেই আছি। বাকী পদগুলোই দ্রুত নিয়োগের জন্য অধিদপ্তরকে জানানো হয়েছে এবং অতি দ্রুত শুন্য পদ গুলোতে নিয়োগের ব্যবস্থা করা হবে।


এই শ্রেণীর আরো সংবাদ