HEADLINE
৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে সজিনা গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্টে একজনের মৃত্যু কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় পলাতক আসামি যশোরে গ্রেপ্তার দেবহাটায় নদীতে কাঁকড়া ধরতে গিয়ে শিশুর ম’র্মা’ন্তিক মৃ’ত্যু সাতক্ষীরায় দু’বস্তা ফেনসিডিল’সহ মাদক কারবারি গ্রেপ্তার আমাদের সাতক্ষীরা জেলা উন্নয়নে অনেকটা অবহেলিত
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:৪০ অপরাহ্ন

সাতক্ষীরায় অপরিপক্ক ৮ হাজার কেজি আম বিনষ্ট করলো র‌্যাব

টুডে ডেস্ক / ২৩১
প্রকাশের সময় : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩

সাতক্ষীরায় ক্ষতিকর রাসায়নিক দিয়ে পাকানো বিভিন্ন প্রজাতির আট হাজার কেজি অপরিপক্ক আম জব্দ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রবিবার (১৭ এপ্রিল) রাত ১১টা থেকে ২টা পর্যন্ত টানা ৩ ঘণ্টা অভিযান চালিয়ে শহরের বাঁকাল থেকে ওই আম জব্দ করা হয়। এরপর সেই আম বুলডোজার মেশিনের চাকায় পিষে বিনষ্ট করা হয়।

এই অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-৬ সাতক্ষীরা কোম্পানি কমান্ডার মেজর জেএম গালিব। এ সময় আরও উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল আমিন, সদর উপজেলা কৃষি অফিসার মো. মনির হোসেন ও র‌্যাব-৬ সাতক্ষীরা জেলার সদস্যরা।

সাতক্ষীরা সদর উপজেলা কৃষি অফিসার মো. মনির হোসেন জানান, অপরিপক্ব আমে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য (কার্বাইড) ব্যবহার করা হয়েছে, যেটা মানবদেহের জন্য ব্যাপক ক্ষতিকর।

র‌্যাব-৬ সাতক্ষীরা কোম্পানি কমান্ডার মেজর জেএম গালিব বলেন, গোপন তথ্যের ভিত্তিতে শহরের বাঁকাল ট্রাক স্ট্যান্ডসংলগ্ন এলাকায় চেকপোস্ট বসিয়ে দুই ট্রাক থেকে আট হাজার কেজি অপরিপক্ব আম জব্দ করা হয়; যার আনুমানিক বাজারমূল্য সাড়ে ৬ লাখ টাকা।

তিনি আরও বলেন, আমের মৌসুম শুরুর আগেই অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় রাসায়নিক দ্রব্য মিশিয়ে আম পাকিয়ে বিক্রি করছেন। এসব অপরিপক্ব আম ঢাকায় পাঠাচ্ছেন তারা। এই আমগুলো বাজারজাত করতে এখনো যথেষ্ঠ সময় বাকি আছে। বাইরে থেকে পাকা মনে হলেও আমগুলো আসলে অপরিপক্ব। রাসায়নিক দিয়ে কাঁচা আম পাকানো হয়েছে। এই আম মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল আমিন বলেন, রবিবার দুপুরে জেলা প্রশাসনের সম্মেলনকক্ষে সাতক্ষীরায় নিরাপদ আম বাজারজাতকরণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ১২ মে গোবিন্দভোগ, ২৫ মে হিমসাগর, পহেলা জুন ল্যাংড়া ও ১৫ জুন আম্রপালি গাছ থেকে আম সংগ্রহ ও বাজারজাত করণের দিন নির্ধারণ করা হয়।

তিনি আরও বলেন, নির্ধারিত সময়ের আগে কেউ গাছ থেকে আম সংগ্রহ করলে বা কার্বাইড ও কেমিক্যাল মিশিয়ে অপরিপক্ব আম বাজারজাত করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তারই ধারাবাহিকতায় এই অভিযান পরিচালনা করা হয়েছে।


এই শ্রেণীর আরো সংবাদ