HEADLINE
শ্যামনগরে ইটভাটায় জ্বালানি হিসাবে ব্যবহার হচ্ছে কাঠ সাতক্ষীরায় ঔষধ ফার্মেসী থেকে ৯ হাজার পিচ নেশাদ্রব্য ট্যাবলেটসহ গ্রেপ্তার ২ জমকালো আয়োজনে ঝাউডাঙ্গায় ৮ দলীয় ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন যশোরের কেশবপুরে কোটি কোটি টাকার সোলার স্ট্রিট লাইট নষ্ট! ভূয়া এতিম দেখিয়ে বছরের পর বছর সরকারি অর্থ আত্মসাৎ! ঝাউডাঙ্গায় মেয়াদবিহীন ও লাইসেন্স ছাড়া চলছে বেকারী পণ্য বাজারজাতকরণ ছাত্র-ছাত্রীদের পাঠদানে ফিরে আনা জরুরী ঝাউডাঙ্গায় গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা নলতায় ডা: ছবুরের বাড়ীতে দুর্ধর্ষ চুরি, টাকাসহ স্বর্ণালংকার লুট  স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নারী ও যুববান্ধব বাজেটের অন্তরায়
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৭:০৬ পূর্বাহ্ন

সাতক্ষীরায় হিজড়া জনগোষ্ঠির সদস্যদের নকশীকাঁথা ও বিউটিশিয়ান প্রশিক্ষণের উদ্বোধন

স্টাফ রিপোর্টার / ১৫৩
প্রকাশের সময় : সোমবার, ১০ অক্টোবর, ২০২২

সরকারের অগ্রাধিকার ভিত্তিক উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠির মানুষকে কর্মক্ষম করে গড়ে তুলে মূল স্রোতে সম্পৃক্ত করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবাহিত হচ্ছে। এরই অংশ হিসেবে সাতক্ষীরা হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়েেন বিউটিশিয়ান ও নকশিকাঁথা প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় ১২ দিনব্যাপী এই প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।

সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগ আয়োজিত এবং স্বদেশ-সাতক্ষীরার কোর্স পরিচালনায় ১০ অক্টোবর ২০২২ সোমবার দুপুরে শহরের ম্যানগ্রোভ সভাঘরে লো সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন খুলনা বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক (উপসচিব) ােঃ আব্দুর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন স্বদেশ’র নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত। সমগ ্রঅনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক ও উন্নয়নকর্মী ফারুক রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লো তথ্য অফিসার জাহারুল ইসলাম, জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মো: রোকনুজ্জামান, শহর সমাজসেবা অফিসার মিজানুর রহমান, বাংলাদেশ বেতারের সাতক্ষীরা প্রতিনিধি ফারুক মাহবুবর রহমান, লাইট হাউস ডিআইজির ম্যানেজার সনজু মিয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান সরকারের উন্নয়নমূলক কাজের অংশ হিসেবে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে প্রশিক্ষিত করে মূল ¯্রােতে ফিরিয়ে এনে অর্থনৈতিক কর্মসূচিতে সম্পৃক্ত করতে সর্বাত্মক চেষ্টা করছে এবং নানামুখি কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় সাতক্ষীরা জেলার হিজড়া জনগোষ্ঠির সদস্যদের ১২ দিনব্যাপী নকশীকাঁথা ও বিউটিশিয়ান প্রশিক্ষণের আয়োজন করেছে।

প্রশিক্ষণ পরিচালনা করেন বিউটিশিয়ান মোছলেমা খাতুন মুন্নি ও নকশীকাঁথা প্রশিক্ষক আলেয়া খাতুন মিলি। চল্লিশ জন হিজড়াা (তৃতীয় লিঙ্গ) ১২ দিনব্যাপী এই বিউটিশিয়ান ও নকশীকাঁথা তৈরি বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করছে। সমগ্র প্রশিক্ষণ আয়োজনে সহযোগিতা করেছে লাইট হাউজ ডিআইজি, সাতক্ষীরা জেলা কার্যালয়ের কর্তৃপক্ষ।


এই শ্রেণীর আরো সংবাদ