বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪০ অপরাহ্ন

সাতক্ষীরার গর্ব ‘অজয়’ এর চীনের বিশ্ববিদ্যালয়ের সেরা শিক্ষার্থীর সম্মাননা’সহ ডক্টরেট ডিগ্রী অর্জন

টুডে রিপোর্ট / ৫৮১
প্রকাশের সময় : শনিবার, ১৩ আগস্ট, ২০২২

সাতক্ষীরার কৃতি সন্তান অজয় কান্তি মন্ডল চীনের ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি হতে ‘ফরেস্ট্রি ইঞ্জিনিয়ারিং’ বিষয়ের উপর ডক্টরেট ডিগ্রী অর্জন করেছেন। তিনি ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি’র ‘ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং’ কলেজের লিগনোসেলুলোজ ডিভিশনে গবেষণা করেছেন। পিএইচডিকালীন তিনি বিভিন্ন আন্তর্জাতিক মানের (SCI) খ্যাতিসম্পন্ন জার্নালে মোট ১৬ টি গবেষণা পত্র প্রকাশ করেন। পাশাপাশি তিনি বহু ইন্টারন্যাশনাল কনফারেন্সে অংশগ্রহন করে পিএইচডি গবেষণার অংশ উপস্থাপন করে পেয়েছেন এক্সিলেন্ট প্রেজেন্টেশন অ্যাওয়ার্ড। ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটির ইতিহাসে তিনিই একমাত্র বিদেশী কোন পিএইচডি ডিগ্রিধারী যিনি অতি অল্প সময়ে এত বেশি সংখ্যক পাব্লিকেশন করেছেন। এজন্য ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি অজয়কে ‘আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশানাল গ্রাজুয়েট-২০২২’ পুরস্কারে ভূষিত করে। এছাড়া তিনি চীনের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ‘আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশানাল স্টুডেন্টস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেন।

ছবিঃ অজয় কান্তি মন্ডল

অজয় কান্তি মন্ডল বিভিন্ন জাতীয় পত্রিকায় কলাম লেখার পাশাপাশি সাতক্ষীরা টুডে পত্রিকার একজন নিয়মিত লেখক। অসাধারণ লেখনীর স্বীকৃত স্বরূপ তিনি চীনে অবস্থিত বাংলাদেশী ও পেশাদারদের সমন্বয়ে গঠিত অন্যতম বৃহৎ সংগঠন ‘বাংলাদেশ-চায়না ইয়ুথ স্টুডেন্টস অ্যাসোসিয়ান (BCYSA)’ এর পক্ষ থেকে ‘আউটস্ট্যান্ডিং রাইটার অ্যাওয়ার্ড-২০২১’ অর্জন করেন। পাশাপাশি তিনি BCYSA এর সহ সভাপতি পদে দায়িত্ব পালন করছেন।

অজয় কান্তি মন্ডল সাতক্ষীরা জেলার আশাশুনি সদর ইউনিয়নের হাড়িভাঙ্গা এলাকার নাটানা গ্রামের শ্রীদাম চন্দ্র মন্ডল এবং সাবিত্রী মন্ডলের একমাত্র ছেলে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন শাস্ত্রে প্রথম শ্রেণীতে স্নাতক এবং ভৌত রসায়নে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে বাংলাদেশ সরকারের সর্ববৃহৎ বহুমুখী গবেষণা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ’ (সাইন্স ল্যাব)-এ যোগদান করে বর্তমানে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা পদে কর্মরত আছেন। ডক্টরেট ডিগ্রী অর্জনের উদ্দেশে তিনি ২০১৮ সালে চীন সরকারের স্কলারশিপ পান।

দেশের সেরা বিশ্ববিদ্যালয় থেকে সেরা হওয়ার পরে বিদেশের বিশ্ববিদ্যালয়েও সেরা হওয়ার এই অর্জন এমনটাই শিক্ষা দেয় প্রতিভার বহিঃপ্রকাশ অনস্বীকার্য। মেধাবীদের কেউ দমিয়ে রাখতে পারেনা। আমরা সবাই অজয়ের এই সাফল্যে আনন্দিত। সাতক্ষীরা টুডে পরিবারের পক্ষ থেকে ড. অজয় কান্তি মন্ডলের প্রতি রইল আমাদের প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা। ড. অজয়ের গবেষণার হাত ধরে এগিয়ে যাবে বিশ্ব, এগিয়ে যাবে আমাদের দেশ এটাই আমাদের প্রত্যাশা।


এই শ্রেণীর আরো সংবাদ