BCYSA এর সহ-সভাপতি হয়েছেন সাতক্ষীরার সন্তান অজয় কান্তি মন্ডল

BCYSA এর সহ-সভাপতি হয়েছেন সাতক্ষীরার সন্তান অজয় কান্তি মন্ডল

ডেস্ক রিপোর্টঃ সাতক্ষীরার কৃতি সন্তান, সাতক্ষীরা টুডের নিয়মিত লেখক, অজয় কান্তি মন্ডল, চীনে অধ্যায়নরত বাংলাদেশী শিক্ষার্থী এবং পেশাদারদের সমন্বয়ে গঠিত সববৃহৎ সংগঠন ‘বাংলাদেশ-চায়না ইউুথ স্টুডেন্ট এসোসিয়েশন’ এর সহ সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

‘Bangladesh-China Youth Student Association (BCYSA)’ গণচীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বিভিন্ন পর্যায়ের বাংলাদেশী ছাত্রছাত্রী এবং পেশাদারদের দ্বারা পরিচালিত একটি অরাজনৈতিক সংগঠন। সংগঠনটি তার প্রতিষ্ঠালগ্ন থেকে ঢাকাস্থ চীনা দূতাবাসের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার সাথে সাথে তার সাংগঠনিক দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করে যাচ্ছে এবং বাংলাদেশ এবং চীনের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে সর্বদা বদ্ধ পরিকর। সংগঠনটি চীনে আগতদের গুরুত্বপূর্ণ প্রয়োজন মেটানোর পাশাপাশি ভ্রাতৃত্ববোধ তৈরিতে একাত্মভাবে কাজ করে।

সংগঠনটি চীনে অবস্থিত বাংলাদেশীদের মিলনমেলার একটি ভার্চুয়াল প্ল্যাটফর্ম। যেখানে সবাই গণচীনে চলার পথে তাদের সফলতা, আনন্দ-বেদনা, সুখ-দুঃখ ভাগাভাগি করার পাশাপাশি একে অপরের সাহায্যার্থে কাজ করে। এছাড়া সংগঠনটির পরিচালিত নিউজ পোর্টালে গণচীনে প্রবাস জীবনে সবার অভিজ্ঞতা, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের খবরাখবর, আনন্দ-বেদনার গল্প, স্মৃতিচারণ, ভ্রমণ, অনুভূতি, বিশেষ অনুষ্ঠানের প্রতিবেদন, চীন-বাংলাদেশ সম্পর্কে অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর প্রচার করে। যেগুলো সবাইকে চীন সম্পর্কে, চীনের বিভিন্ন প্রদেশের কালচার সম্পর্কে, খাদ্যাভ্যাস সম্পর্কে জানতে সাহায্য করে।     

সম্প্রতি সংগঠনটি বাংলাদেশ ও চীনের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদানের উপর অবাদান আছে এমন কিছু বিষয় নিয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করে যেখানে অজয় শ্রেষ্ঠ লেখকের পুরষ্কার অর্জন করে। সংগঠনটির উপদেষ্টা কমিটি দ্বারা গঠিত নির্বাচন কমিশন আগামী ২০২১-২০২২ সেশনের দায়িত্ব পালনের জন্য মোট ১৭ টি পদের জন্য ২৯ জনকে নির্বাচিত করে। যার মধ্য থেকে অজয় কান্তি মন্ডল সহ সভাপতির পদ পান। সাতক্ষীরা টুডে পরিবারকে অজয় বলেন তার উপর অর্পিত দায়িত্ব সে নিষ্ঠার সাথে পালন করে চীন-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধিতে করনীয় যাবতীয় পদক্ষেপ নিবেন। তার উপর এ দায়িত্ব প্রদানের জন্য তিনি সংগঠনটির উপদেষ্টা কমিটির উপর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অজয় কান্তি মন্ডল বাংলাদেশ সরকারের বহুমুখী গবেষণা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (সাইন্স ল্যাব)’ এ ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা পদে চাকুরিরত আছেন।  বর্তমানে তিনি উচ্চ শিক্ষা অর্জনের উদ্দেশ্যে চীনের ফুজিয়ান প্রদেশের অবস্থান করছেন। তিনি ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটির ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং কলেজে লিগনোসেলুলোজ বিভাগে গবেষণা করছেন। তিনি আশাশুনির সদর ইউনিয়নের নাটানা গ্রামের শ্রীদাম চন্দ্র মন্ডল এবং সাবিত্রী মন্ডলের একমাত্র ছেলে। সাতক্ষীরা টুডে পরিবারের পক্ষ থেকে আমরা অজয়ের উত্তরাত্তর সফলতা কামনা করি।

Print Friendly, PDF & Email
এই সংবাদটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন