HEADLINE
১৯ নারী ৩ বছর পর বেনাপোল ইমিগ্রেশন দিয়ে দেশে ফেরত পুজামন্ডপ ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ভাংচুরের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন পাটকেলঘাটায় যাত্রীবাহি বাস খাদে পড়ে সুপার ভাইজার নিহত : আহত ১০ পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ দীর্ঘ ১০ বছর পর অবশেষে সাতক্ষীরার নিউ মার্কেট’র জমির মামলার রায় দিল আদালত সাতক্ষীরায় ছাত্রলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা আশাশুনির ৩ ইউনিয়নের ১০ হাজার পরিবার আবারও পানি বন্দী শ্যামনগরে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে মা ছেলে আহত সাতক্ষীরা কেন্দ্রীয় শহিদ মিনারে সম্প্রীতি রক্ষা দিবস পালিত মথুরাপুরের জয়নাল বেকারীতে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে খাবার
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৮:৩৪ পূর্বাহ্ন

ঝাউডাঙ্গায় কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মোমিনুর রহমান সবুজ / ২১৪
প্রকাশের সময় : সোমবার, ১১ অক্টোবর, ২০২১

‘কৃষির সাথে, কৃষকের পাশে’ থাকার অঙ্গিরার নিয়ে কৃষকদের মাঝে হাইব্রিড ধান বীজ ব্যাবিলন-২ গুণগত মান নিয়ে সেমিনার ও মাঠ দিবস অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সোমবার ১১ই অক্টোবর বিকালে সাতক্ষীরা সদর উপজেলার ঝাউডাঙ্গা ইউনিয়নের রাজবাড়ী উত্তর মাঠ পরিদর্শন শেষে ব্যাবিলন এগ্রিসাইন্স লিমিটেড উদ্যোগে রাজবাড়ী প্রাথমিক বিদ্যালয় শ্রেণী কক্ষে এ সেমিনার ও মাঠ দিবসের আয়োজনে আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত স্কুলের সহকারী শিক্ষক পরিমল কুমার ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্যাবিলন এগ্রিসাইন্স লিমিটেডের সাউথ জোনের সেলস্ ম্যানেজার জহুরুল ইসলাম, বিশেষ অতিথি উপ-সহকারী কৃষি কর্মকর্তা কিরণময় সরকার, ব্যাবিলনের যশোর জোনের রিজিওনাল ম্যানেজার মিন্টু কুমার ঘোষ, পণ্য পরিবেশক তাপস কুমার সরকার, সাংবাদিক রঘুনাথ খাঁসহ স্থানীয় কৃষকরা। স্থানীয় পর্যায়ে সর্বপ্রথম ব্যাবিলন-২ ধান বীজ চাষী কৃষক মনিরুল ইসলাম বলেন, ৩ বছর ধরে এ ধান বীজ ব্যবহার করছি। এতে ফলন ভালো পাওয়ায় অর্থিক ভাবে লাভবান হচ্ছি।

এসময় বক্তারা ব্যাবিলন- ২ হাইব্রিড বীজ ও ফলনের গুণগত মান তুলে ধরে বলেন, উচ্চফলশীল জাতের এই ধান আউশ, আমন ও বোরো মৌসুমে আবাদ করা যায়, এটি অন্য ধানের তুলনায় কম খরচে ফলন বেশি। রোগ এবং পোকার আক্রমণ কম। ঝড় বাতাসে সহজেই হেলে পড়ে না। তাছাড়া রোপনের দিন থেকে ১২০ দিন পর ফসল কাটার উপযুক্ত হয়ে ওঠে। ২০১২ সাল থেকে ব্যাবিলন-২ ধান বীজ বাজারজাত শুরু হয়। তাছাড়া কোনভাবে ফসলে যদি কারেন্ট পোঁকা লাগে সেক্ষেত্রে পেটা টিং টিং ঔষধ ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে। ব্যাবিলন-২ হাইব্রিড ধান বীজে ফলন বেশি আর ফলন বেশি মানে লাভও বেশি।


এই শ্রেণীর আরো সংবাদ