HEADLINE
সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

১ হাজার ব্যাগ রক্তদান করেছে ‘ঝাউডাঙ্গা সমাজ কল্যাণ ফাউন্ডেশন’

নিজস্ব প্রতিবেদক / ২২০
প্রকাশের সময় : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

“রক্ত দিলে হয়না ক্ষতি, জাগ্রত হয় মানবিক অনুভূতি” এই প্রতিপাদ্যকে মনে ধারণ করে ২০১৫ সালের বিজয়ের মাসে যাত্রা শুরু করে সাতক্ষীরা সদরের অন্যতম সেচ্ছাসেবী সংগঠন ‘ঝাউডাঙ্গা সমাজ কল্যাণ ফাউন্ডেশন’। সাত বছরের এই সেচ্ছাসেবী সংগঠনটি ইতিমধ্যে ১ হাজার ব্যাগ রক্ত সংগ্রহ থেকে সরবরাহের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করেছেন। শুক্রবার ২০ অক্টোবর স্থানীয় ঝাউডাঙ্গা ক্লিনিকে ভর্তি থাকা আব্দুল খালেক নামের এক মুমূর্ষু রুগীকে সংগঠনের সদস্য পারিশা ইসলাম নামের এক মেয়ের রক্তদানের মধ্যেদিয়ে ১ হাজার ব্যাগ রক্তদান পূর্ণ হলো সংগঠনের।

জানা গেছে, কয়েকজন তরুণদের নিয়ে ২০১৫ সালে আব্দুল হামিদ শেখ নামের এক যুবক প্রতিষ্ঠা করেন ‘ঝাউডাঙ্গা সমাজ কল্যাণ ফাউন্ডেশন’ নামের সেচ্ছাসেবী সংগঠন। প্রথমে তারা অবকাঠামো তৈরী করণের লক্ষ্যে একদল উজ্জীবিত তরুণদের সমন্বয়ে একটি কমিটি গঠন করেন। পরবর্তী সময়ে বিভিন্ন ক্যাম্পেইনের মাধ্যমে মানুষের মাঝে রক্তদানের আগ্রহ সৃষ্টি করতে থাকে সংগঠনটি। অনেকে প্রথম অবস্থায় রক্ত দিতে ভয় পেতেন। কিন্তু রক্তদাতা সংগঠণের অনুপ্রেরণায় এখন অনেকেই স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসছেন। এমনকি অনেক মহিলারাও স্বেচ্ছায় রক্তদান করেছেন। এ সংগঠনের মাধ্যমে এই পর্যন্ত স্বেচ্ছায় রক্তদান করেছেন প্রায় এক হাজার মানুষ। সংগঠনের মোট রক্তদাতা তিনশত জন। এই সংগঠনের প্রধান কাজ হলো রক্তশুণ্যতা সহ বিভিন্ন অপারশনে রক্তক্ষরণ হবার পরে যদি কোন রোগীর রক্ত লাগে তা ব্যবস্থা করে দেওয়া। কোন রোগীর রক্তের প্রয়োজন হলেই নিজ উদ্যোগে ঝাঁপিয়ে পড়েন সংগঠনের সদস্যগণ।পাশাপাশি অসহায় মানুষদের জন্য খাদ্য, বস্ত্র ও বৃক্ষ বিতরণ সহ নানান সামাজিক কাজের মধ্যেদিয়ে আলোচনায় রয়েছে আব্দুল হামিদ শেখের হাতে গড়া এ সংগঠনটি। বর্তমানে এ সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন তিনি। সেচ্ছাসেবক হিসাবে বিশেষ অবদান রাখায় একাধিক প্রতিষ্ঠান সহ সর্বশেষ ২০২২সালে ঢাকাস্থ ‘ম্যান ফর ম্যান ফাউন্ডেশন’ কর্তৃক পুরষ্কার অর্জন করেছে।

ঝাউডাঙ্গা সমাজ কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল হামিদ শেখ বলেন, আমরা এই ছোট্ট অঞ্চলে মানবতার সেবায় কাজ করার উদ্যোগ নেই। এই অঞ্চলের অনেক রোগীদের রক্তের প্রয়োজন হলে নানা রকম বিড়ম্বনার মধ্যে পড়তে হতো। যাতে করে রোগীদের রক্ত ব্যবস্থা করা যায় এজন্য আমরা বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান করার লক্ষ্য নিয়ে একটি কমিটি গঠন করি। আমরা নিজেরাও রক্ত দান করি এবং অন্যান্যের রক্ত দান করতে উদ্বুদ্ধ করি।


এই শ্রেণীর আরো সংবাদ