শতাধিক বেকার যুবক মোটরসাইকেলের মাঝে কর্মসংস্থানের পথ খুঁজে নিয়েছে

শতাধিক বেকার যুবক মোটরসাইকেলের মাঝে কর্মসংস্থানের পথ খুঁজে নিয়েছে

উত্তম চক্রবর্তী,মণিরামপুর:: যশোরের রাজগঞ্জে প্রায় শতাধিক বেকার যুবক মোটরসাইকেলে ভাড়ায় যাত্রী বহন করে কর্মসংস্থানের পথ খুঁজে নিয়েছে। এরা প্রতিদিন মোটরসাইকেল ভাড়া চালিয়ে যে টাকা আয় করে, তা দিয়েই সংসারসহ তাদের সন্তানদের লেখাপড়ার খরচ চালাচ্ছেন।
যশোর জেলার মণিরামপুর উপজেলার পশ্চিমের ঝাঁপা, চালুয়াহাটী, মশ্বিমনগর, হরিহরনগর, খেদাপাড়া ও রোহিতা এই ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত প্রস্তাবিত রাজগঞ্জ উপজেলা। এই প্রস্তাবিত রাজগঞ্জ উপজেলার প্রাণ কেন্দ্র প্রচীনতম শহর রাজগঞ্জ বাজার। এই রাজগঞ্জ বাজার থেকে মণিরামপুর, কেশবপুর, কলারোয়া, ঝিকরগাছা, বাঁকড়া যশোরসহ বিভিন্ন গন্তব্য স্থানে খুব সহজেই যাতায়াত করা যায় মোটরসাইকেল যোগে। এ জন্য এ এলাকার প্রায় শতাধিক বেকার যুবক বেছে নিয়েছে ভাড়ায় মোটরসাইকেল চালানোর পেশা। যাত্রীরাও কম সময়ে গন্তব্যে পৌঁছাতে এ যান ব্যবহার করে থাকেন।
এতে একদিকে যাত্রীদের যেমন সুবিধা হয়েছে, তেমনি বেকার যুবকদের কর্মসংস্থান হয়েছে।
তাছাড়া রাজগঞ্জ এলাকার বিভিন্ন রুটে যাতায়াতের জন্য দ্রুত যান হিসেবে যেন প্রস্তুত থাকে ভাড়ার মোটরসাইকেলগুলো। রাজগঞ্জ বাজারের যশোর রুটে যাত্রীর জন্য অপেক্ষামান কয়েকজন মোটরসাইকেল চালক জানান, অভাবের কারণে অনেকে লেখাপড়া থেকে আগেই ছিটকে পড়েছেন। বিকল্প কর্মসংস্থান না হওয়ায় মোটরসাইকেলে যাত্রী বহনকেই তারা পেশা হিসেবে বেছে নিয়েছেন।
দেখাগেছে, রাজগঞ্জ বাজারে ভাড়ায় চালিত মোটরসাইকেল স্ট্যান্ড আছে ৩টা। এই ৩টা স্ট্যান্ড থেকে যাত্রী ভাড়া নিয়ে বিভিন্ন স্থানে খুব সহজেই যাওয়া যায়।
চালক সত্যপদ বলেন, আমি একটি প্রতিষ্ঠানে কাজ করি। গরীব মানুষ। তাই, সেই কাজের ফাঁকে রোডে ভাড়ায় মোটরসাইকেল চালায়। এতে মোটামুটি আয় হয়। সত্যপদ ছাড়াও আরো কয়েকজন এমনটায় বলেছেন। যাত্রীদের মনেও একটি ভরসা থাকে যে, ভাড়ায় চালিত মোটরসাইকেল তো পাওয়া যাবেই।
জানাগেছে, অনেক বেকার যুবক যাদের মোটরসাইকেল কেনার মত আর্থিক অবস্থা নেই তারা মহাজনের কাজ থেকে প্রতিদিন ১২০টাকা হারে ভাড়া নিয়ে ভাড়া চালায়।
রাজগঞ্জের সচেতন মহল বলেন, যেসমস্ত বেকার যুবক, বেকার না থেকে মোটরসাইকেল ভাড়ায় চালিয়ে কর্মসংস্থানের পথ বেছে নিয়েছেন, তাদেরকে ধন্যবাদ জানায়। তবে এদের প্রত্যেকের পরিচয়পত্র থাকা প্রয়োজন।
এই সংবাদটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন