সংগীতশিল্পী রোজবাবু’র কলকাতায় সাংস্কৃতিক সফর

সংগীতশিল্পী রোজবাবু’র কলকাতায় সাংস্কৃতিক সফর

সাতক্ষীরা টুডে ডেস্ক:: বাংলাদেশ বেতার ও টেলিভিশনের বিশিষ্ট সংগীতশিল্পী, বাংলাদেশ বেতার খুলনার সংগীত পুযোজক সাতক্ষীরার কৃতিসন্তান ‘আবু আফ্ফান রোজবাবু’ কলকাতায় কয়েকটি অনুষ্ঠানে অংশগ্রহণের আমন্ত্রণে টানা সফর করেন। ৮ আগস্ট তিনি কলকাতায় পৌঁছান। ঐদিন বিকালে বিশ্ব বাঙালী শিল্পী-সাহিত্যিকদের প্রাণের সংগঠন ‘বিশ্বভরা প্রাণ’ এর পশ্চিমবঙ্গের সভাপতি কলকাতার বিশিষ্ট সংগীতশিল্পী মধুমিতা ঘোষ ভট্টাচার্য্য, সাধারণ সম্পাদক বিশিষ্ট আবৃত্তিশিল্পী অচেনা মন্ডল ও অর্থ বিষয়ক সম্পাদক বিশিষ্ট সংগীতশিল্পী বিধুরা ধর উত্তরীয়, ফুলের তোড়া ও মিষ্টি দিয়ে শিল্পী রোজবাবুকে বরণ করে নেন এবং বিশ্বভরা প্রাণ বিষয়ক মতবিনিময় করেন। ঐদিন সন্ধ্যায় কলকাতার নেতৃস্থানীয় সাংস্কৃতিক সংগঠন ‘দশরূপক’ এর আমন্ত্রণে কলকাতার বিরাটি কো-অপারেটিভ সোসাইটি মিলনায়তনে রবীন্দ্র প্রায়ণ দিবস ‘২২শে শ্রাবণ’ অনুষ্ঠানে অংশগ্রহণ করে সম্মাননা গ্রহণ ও সংগীত পরিবেশন করেন।

৯ আগস্ট স্থানীয় সময় সকাল ৮ থেকে ৯:৩০ মিনিট কলকাতার বহুল প্রচারিত জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল ‘ঈযধহহবষ ঙহব’ এ রবীন্দ্র প্রায়ণ দিবস ‘২২শে শ্রাবণ’ উপলক্ষ্যে চযড়হড় খরাব এ অংশগ্রহণ করেন। সঙ্গে ছিলেন কলকাতার স্বনামধন্য আবৃত্তিশিল্পী ‘মনীষা ভট্টাচার্য্য। আরও ছিলেন বাংলাদেশ বেতার খুলনার বংশীবাদক নিখিল কৃষ্ণ মজুমদার, কি-বোর্ডে প্রনবেশ পাল, তবলায় সঞ্জয়। সঞ্চালনায় কলকাতার বিশিষ্ট বাচিকশিল্পী সংযুক্তা ব্যানার্জী। অনুষ্ঠান অত্যন্ত সার্থক হওয়ায় ঈযধহহবষ ঙহব কর্তৃপক্ষ রোজবাবু ও মনীষাকে ক্রেস্ট দিয়ে সম্মাননা প্রদান করেন। ঐদিন বিকালে রেস্ট হাউজে শিল্পী রোজবাবুকে উপহারসহ ফুলেল শুভেচ্ছা জানাতে আসেন বিশিষ্ট বাচিকশিল্পী ‘বিশ্বভরা প্রাণ’ ও ‘কবিতা বাড়ি’র স্বক্রিয় সদস্য ‘রাজু দত্ত’।

পর দিন ১০ আগস্ট কলকাতা বেহালায় ‘পরমানন্দ সংগীত একাডেমি’ আয়োজিত ‘বর্ষামঙ্গল শ্রাবণ সন্ধ্যা’য় কলকাতার বিশিষ্ট শিল্পী-সাহিত্যিকবৃন্দ রোজবাবুকে সংবর্ধিত করেন। সন্ধ্যা থেকেই শুরু হয় আবৃত্তি, স্বরচিত কবিতাপাঠ, রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, আধুনিক গান, লোকগান, টপ্পা, ঠুমরী। মাঝরাতে এক ঘন্টা রাতের খাবার বিরতির পর আবার শুরু হয়ে শেষ হয় ভোর ৪:৩০ এ। রোজবাবু একের পর এক ষোলটি বিভিন্ন ধরণের গান পরিবেশন করেন। অনুষ্ঠানের এক পর্যায়ে মা’কে নিয়ে গান পরিবেশনায় অনেকেই কেঁদে ফেলেন। তার ভক্তবৃন্দ মন্ত্রমুগ্ধের মতো সংগীত উপভোগ করেন। আয়োজকবৃন্দের আতিথেয়তা ভক্তি শ্রদ্ধায় শিল্পী রোজবাবু মুগ্ধ। পরের দিন ১১ আগস্ট তিনি দেশে ফিরে আসেন। প্রেস বিজ্ঞপ্তি

এই সংবাদটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন