আজ সকাল থেকে শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা

আজ সকাল থেকে শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা

সাতক্ষীরা টুডে ডেস্ক: এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। ১ এপ্রিল সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়, চলবে দুপুর ১টা পর্যন্ত। আজ প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা হচ্ছে। এ বছর এ পরীক্ষার্থী ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ পরীক্ষার্থীর।

এইচএসসি ও সমমানের মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রের চেয়ে ছাত্রী সংখ্যা বেশি। মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন, বাকি ছয় লাখ ৮৭ হাজার ৯ জন ছাত্রী। এর মধ্যে এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭। মাদরাসা বোর্ডের পরীক্ষার্থী ৮৮ হাজার ৪৫১, কারিগরি বোর্ডে এক লাখ ২৪ হাজার ২৬৪ এবং ডিআইবিএস পরীক্ষার্থী ৪৩ জন।

আগামী ১১ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা হবে।
এবার দুই হাজার ৫৭৯টি কেন্দ্রে ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী দ্বাদশ শ্রেণির এই চূড়ান্ত পরীক্ষা দেবে। গতবারের চেয়ে এবার শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ১১৮টি, কেন্দ্র বেড়েছে ৩৮টি। ঢাকার বাইরে এবার বিদেশের আটটি কেন্দ্রে ২৭৫ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে, এর মধ্যে ১২৭ জন ছাত্র, ১৪৮ জন ছাত্রী।

সারাদেশে মোট দুই হাজার ৫৮০টি কেন্দ্রের প্রায় ৪০ হাজার কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন কমপক্ষে এক লাখ শিক্ষক পরীক্ষার কাজে নিয়োজিত থাকবেন। পরীক্ষা নিতে বাংলা ও ইংরেজি ভার্সন ও ব্যবহারিক পরীক্ষার জন্য মোট তিন হাজার ৯৩২ ধরনের প্রশ্ন ছাপা হয়েছে।

এই সংবাদটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন