ভিটামিন ডি সাপ্লিমেন্ট করোনা রোগীর মুক্তির পথ!‌ গবেষণায় সাফল্য

ভিটামিন ডি সাপ্লিমেন্ট করোনা রোগীর মুক্তির পথ!‌ গবেষণায় সাফল্য

স্বাস্থ্য ডেস্ক : অনেকদিন আগেই বলা হয়েছিল, শরীরে বেশি পরিমাণ ভিটামিন ডি ইনটেক থাকলেই করোনা প্রতিরোধে ক্ষমতা বাড়ে।
• এবার একটি গবেষণায় উঠে এসেছে একেবারে নতুন একটি তথ্য। সেখানে বলা হয়েছে ভিটামিন ডি সাপ্লিমেন্ট দিয়ে করোনা আক্রান্তকে আইসিইউ থেকে দূরে রাখা সম্ভব। চিকিৎসকরা বেশি ডোজের calcifediol, একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেওয়ার পরেই দেখা গিয়েছে ৫০ শতাংশ আক্রান্তকে আইসিইউ থেকে দূরে রাখা গিয়েছে। • এবার একটি গবেষণায় উঠে এসেছে একেবারে নতুন একটি তথ্য। সেখানে বলা হয়েছে ভিটামিন ডি সাপ্লিমেন্ট দিয়ে করোনা আক্রান্তকে আইসিইউ থেকে দূরে রাখা সম্ভব। চিকিৎসকরা বেশি ডোজের calcifediol, একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেওয়ার পরেই দেখা গিয়েছে ৫০ শতাংশ আক্রান্তকে আইসিইউ থেকে দূরে রাখা গিয়েছে।
• এবার একটি গবেষণায় উঠে এসেছে একেবারে নতুন একটি তথ্য। সেখানে বলা হয়েছে ভিটামিন ডি সাপ্লিমেন্ট দিয়ে করোনা আক্রান্তকে আইসিইউ থেকে দূরে রাখা সম্ভব। চিকিৎসকরা বেশি ডোজের calcifediol, একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেওয়ার পরেই দেখা গিয়েছে ৫০ শতাংশ আক্রান্তকে আইসিইউ থেকে দূরে রাখা গিয়েছে।

• এই গবেষণাটি হয়েছে স্পেনে। যে দেশ করোনা আক্রান্ত ও মৃত্যুর তালিকায় অন্যতম ছিল। আক্রান্তদের ১০০ মাইক্রোগ্রাম করে রোজ সাপ্লিমেন্ট দেওয়া হয়েছে ১ সপ্তাহ ধরে। এছাড়া ৫৫ মিলিগ্রাম প্রথমদিন ও তৃতীয় ও সপ্তম দিনে ২৭ মিলিগ্রাম করে বুস্টার ডোজ ‌দেওয়া হয়েছে। এই ডোজটি ৭০ এমজি থেকে সামান্য বেশি। • এই গবেষণাটি হয়েছে স্পেনে। যে দেশ করোনা আক্রান্ত ও মৃত্যুর তালিকায় অন্যতম ছিল। আক্রান্তদের ১০০ মাইক্রোগ্রাম করে রোজ সাপ্লিমেন্ট দেওয়া হয়েছে ১ সপ্তাহ ধরে। এছাড়া ৫৫ মিলিগ্রাম প্রথমদিন ও তৃতীয় ও সপ্তম দিনে ২৭ মিলিগ্রাম করে বুস্টার ডোজ ‌দেওয়া হয়েছে। এই ডোজটি ৭০ এমজি থেকে সামান্য বেশি।
• এই গবেষণাটি হয়েছে স্পেনে। যে দেশ করোনা আক্রান্ত ও মৃত্যুর তালিকায় অন্যতম ছিল। আক্রান্তদের ১০০ মাইক্রোগ্রাম করে রোজ সাপ্লিমেন্ট দেওয়া হয়েছে ১ সপ্তাহ ধরে। এছাড়া ৫৫ মিলিগ্রাম প্রথমদিন ও তৃতীয় ও সপ্তম দিনে ২৭ মিলিগ্রাম করে বুস্টার ডোজ ‌দেওয়া হয়েছে। এই ডোজটি ৭০ এমজি থেকে সামান্য বেশি।
• যাঁদের এই ওষুধ দেওয়া হয়েছে, তাঁরা ছাড়াও আরও ২৬ জনকে সাধারণ চিকিৎসা করা হয়েছে। সেক্ষেত্রে দেখা গিয়েছে, ওষুধ যাঁরা পেয়েছেন, তাঁরা দ্রুত সুস্থ হয়েছেন। যে ৫০ জনকে ওষুধ দেওয়া হয়েছিল, তাঁদের সকলকেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। • যাঁদের এই ওষুধ দেওয়া হয়েছে, তাঁরা ছাড়াও আরও ২৬ জনকে সাধারণ চিকিৎসা করা হয়েছে। সেক্ষেত্রে দেখা গিয়েছে, ওষুধ যাঁরা পেয়েছেন, তাঁরা দ্রুত সুস্থ হয়েছেন। যে ৫০ জনকে ওষুধ দেওয়া হয়েছিল, তাঁদের সকলকেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।
• যাঁদের এই ওষুধ দেওয়া হয়েছে, তাঁরা ছাড়াও আরও ২৬ জনকে সাধারণ চিকিৎসা করা হয়েছে। সেক্ষেত্রে দেখা গিয়েছে, ওষুধ যাঁরা পেয়েছেন, তাঁরা দ্রুত সুস্থ হয়েছেন। যে ৫০ জনকে ওষুধ দেওয়া হয়েছিল, তাঁদের সকলকেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।
• তবে ভিটামিন ডি–এর অভাব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় কি না, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে একটা বিরোধী মত রয়েছে। একদল এটিকে গুরুত্বপূর্ণ মনে করলেও অন্যদল এটির গুরুত্ব বিচার করতে নারাজ। বেশি পরিমাণ ভিটামিন ডি খেলে আবার হাড় ও অন্য অঙ্গের অনেক ক্ষতি হতে পারে। • তবে ভিটামিন ডি–এর অভাব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় কি না, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে একটা বিরোধী মত রয়েছে। একদল এটিকে গুরুত্বপূর্ণ মনে করলেও অন্যদল এটির গুরুত্ব বিচার করতে নারাজ। বেশি পরিমাণ ভিটামিন ডি খেলে আবার হাড় ও অন্য অঙ্গের অনেক ক্ষতি হতে পারে।
• তবে ভিটামিন ডি–এর অভাব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় কি না, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে একটা বিরোধী মত রয়েছে। একদল এটিকে গুরুত্বপূর্ণ মনে করলেও অন্যদল এটির গুরুত্ব বিচার করতে নারাজ। বেশি পরিমাণ ভিটামিন ডি খেলে আবার হাড় ও অন্য অঙ্গের অনেক ক্ষতি হতে পারে।

• এক্ষেত্রে হাসপাতালের ৫০ জন আক্রান্তকে বেছে নেওয়া হয়েছিল। যাঁদের চিকিৎসা করা হয়েছিল ভিটামিন ডি ওষুধের মাধ্যমে, বাকি ২৬ জনকে বেছে নেওয়া হয়েছিল, যাঁদের চিকিৎসা হয়েছিল সাধারণ নিয়ম মেনেই। • এক্ষেত্রে হাসপাতালের ৫০ জন আক্রান্তকে বেছে নেওয়া হয়েছিল। যাঁদের চিকিৎসা করা হয়েছিল ভিটামিন ডি ওষুধের মাধ্যমে, বাকি ২৬ জনকে বেছে নেওয়া হয়েছিল, যাঁদের চিকিৎসা হয়েছিল সাধারণ নিয়ম মেনেই।
• এক্ষেত্রে হাসপাতালের ৫০ জন আক্রান্তকে বেছে নেওয়া হয়েছিল। যাঁদের চিকিৎসা করা হয়েছিল ভিটামিন ডি ওষুধের মাধ্যমে, বাকি ২৬ জনকে বেছে নেওয়া হয়েছিল, যাঁদের চিকিৎসা হয়েছিল সাধারণ নিয়ম মেনেই।

Print Friendly, PDF & Email

%d bloggers like this: