HEADLINE
৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে সজিনা গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্টে একজনের মৃত্যু কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় পলাতক আসামি যশোরে গ্রেপ্তার দেবহাটায় নদীতে কাঁকড়া ধরতে গিয়ে শিশুর ম’র্মা’ন্তিক মৃ’ত্যু সাতক্ষীরায় দু’বস্তা ফেনসিডিল’সহ মাদক কারবারি গ্রেপ্তার আমাদের সাতক্ষীরা জেলা উন্নয়নে অনেকটা অবহেলিত
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৪০ পূর্বাহ্ন

শ্যামনগরে বন্ধ হচ্ছে না অবৈধ বালু উত্তোলন

আব্দুল কাদের, শ্যামনগর / ৩৭৭
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

 
 শ্যামনগর উপজোর বিভিন্ন এলাকায় অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধ হচ্ছে না। যেন প্রতিটা ইউনিয়নে বালু উত্তোলনের মৌসুম চলছে। ভাঙ্গন কবলিত এলাকা সহ বিভিন্ন স্থান থেকে বালু উত্তোলন করা হচ্ছে। অবৈধভাবে  ঘনবসতি এলাকা থেকে থেকে বালু উত্তোলন করায় স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।ভাঙ্গন কবলিত এলাকা থেকে বালু উত্তোলন করায় বর্ষা মৌসুমে স্থানীয়রা তাদের ঘরবাড়ি নদীতে বিলীন হওয়ার আশঙ্কা করছেন।
 মহামান্য হাইকোটের ১৬৩৯২/২০১৭ নং রীট পিটিশন আদেশ অমান্য করে এক শ্রেণীর অসাধু ব্যক্তিরা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে সুন্দরবন সংলগ্ন ভাঙ্গন কবলিত এলাকা থেকে ড্রেঞ্জার মেশিন দিয়ে লোকালয়ে বোরিং করে অবৈধভাবে বালু উত্তোলন অব্যহত রয়েছে। এমন অবস্থা চলতে থাকলে পরিবেশ ও জীব বৈচিত্র হুমকির মুখে পড়বে। বিস্তীন্ন এলাকা পরিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে গেজেটে ঘোষনা করা হয়েছে ৯ টি উপজেলা তার মধ্যে  শ্যামনগর উপজেলা রয়েছে। ১৪২৪ ও ১৪২৫ সালে শ্যামনগর উপজেলায় কোন বালু মহল ঘোষনা না হলেও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে অবৈধভাবে বালু উত্তোলন চলছে।সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়ন সহ বেশ কয়েকটি ইউনিয়নে রাস্তার কাজে অবৈধ ভাবে বালু উত্তোলন করে ভরাটের কাজ করছেন বিভিন্ন ঠিকাদার। সড়কের পাশে মৎস্য ঘের থেকে ড্রেঞ্জার মেশিন দিয়ে বালু উত্তোলন কাজ অব্যাহত রেখেছে।  সরকারী ভাবে ঘোষিত বালু মহল ছাড়া অন্য কোন জায়গা থেকে বালু উঠানো সম্পূর্ন নিষেধ থাকলেও তা না মেনে প্রকৃতি ধ্বংষ করে প্রতিনিয়িত উপজেলার বিভিন্ন স্থানে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে ব্যবসা পরিচালনা করে আসছে।স্থানীয় প্রভাবশালী নেতাকর্মীরাপ্রতি বছর অবৈধভাবে ঘনবসতি গ্রাম থেকে দিনরাত বালু উত্তোলন করা হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছেন না। এবিষয়ে শ্যামনগর সহকারী কমিশনার ভূমি মোহাম্মদ শহিদুল্লাহ সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। 
এবিষয়ে ড্রেজার মেশিন মালিক ইউনূসের কাছে জানতে চাইলে বলেন আমরা ঠিকাদরের মাধ্যমে  কাজ করি তবে ঠিকাদার বলে বিভিন্ন জায়গায় ম্যানেজ করে কাজ করতে হয়। 


এই শ্রেণীর আরো সংবাদ