HEADLINE
সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:২৩ অপরাহ্ন

দেবহাটায় ভূমিহীন জনপদের মসজিদ নিয়ে ইসমাইল বাহিনীর ষড়যন্ত্র; প্রতিবাদে মুসল্লিরা

দেবহাটা প্রতিনিধি / ৩১৩
প্রকাশের সময় : সোমবার, ১১ অক্টোবর, ২০২১

দেবহাটা উপজেলার ভূমিহীন অধ্যুষিত জনপদ নোড়ারচক-চারকুনি জামে মসজিদের কমিটি নিয়ে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে ভূমিদস্যু ইসমাইল বাহিনীর একাধিক জামায়ত-শিবির ক্যাডাররা। ঘটনাটি নিয়ে গত দুই শুক্রবার জুম্মার নামাজ শেষে মসজিদ প্রাঙ্গনে মুসল্লি ও ইসমাইল বাহিনীর মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বর্তমানে সেখানে তীব্র উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।


রবিবার সন্ধ্যায় বিষয়টি নিয়ে চারকুনি ব্রীজ অভিমুখে এক প্রতিবাদ সভা করেছেন বিক্ষুদ্ধ এলাকাবাসী। সভায় মসজিদ কমিটির সভাপতি, প্রবীন আওয়ামী লীগ নেতা নওয়াব আলী, মসজিদের ইমাম মাওলানা লুৎফর রহমান, নলতা গার্লস স্কুলের প্রধান শিক্ষক নজরুল ইসলাম গাইন, ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী মোল্যা, বাস্তহারা লীগের সভাপতি গোলাম সানা, ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সুরাত আলী সরদার, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, ভূমিহীন নেতা ইয়াদ আলী মোড়ল, আমজাদ সানা, কেনারাম মন্ডল, আব্দুল্যাহ আল মাসুদ, শহিদুল ইসলাম, আবুল কালাম, রফিকুল ইসলাম, জহুরুল ইসলাম, কালাম মোল্যা প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা তাদের বক্তব্যে বলেন, নোড়ারচক-চারকুনির হাজার হাজার ভূমিহীন পরিবার যখন শান্তিপূর্ণভাবে বসবাস করছে, তখনই ভূমিহীন জনপদকে অস্থিতিশীল করে তুলতে মাথাচাড়া দিয়ে উঠেছে ভূমিদস্যু ইসমাইল বাহিনী। দীর্ঘদিন ধরে এই জনপদের মানুষকে অবৈধ অস্ত্রের মুখে জিম্মি করে চাঁদাবাজি, সরকারি খাস জমি দখল, খলিশাখালির মৎস্য ঘের লুট সহ একের পর এক সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে আসছে ইসমাইল বাহিনী। কিছুদিন আগে নোড়ারচকের ভূমিহীন সংগঠনের প্রায় ১৪ বিঘা মাঠটি দলবল নিয়ে প্রকাশ্য দিবালোকে দখল করে নেয় বাহিনী প্রধান ইসমাইল গাজী। পরবর্তীতে ওই মাঠের সরকারি জমি বিক্রির নাম করে বিভিন্ন মানুষের কাছ থেকে প্রায় বিশ লক্ষ টাকা হাতিয়ে নেয় ভূমিদস্যু ইসমাইল। তাদের এসব সন্ত্রাসী কর্মকান্ডে ভূমিহীন জনপদের বাসিন্দাসহ স্থানীয় মুসল্লীরা বাঁধা হয়ে দাঁড়ালে, সম্প্রতি ইসমাইল গাজী তার বাহিনীর জামায়ত-শিবিরের ক্যাডারদের নিয়ে চারকুনি জামে মসজিদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।


বক্তারা আরো বলেন, দীর্ঘদিন ধরে চারকুনি জামে মসজিদ ও মাদরাসার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে এসেছেন প্রবীন আওয়ামী লীগ নেতা ও সাবেক ইউপি সদস্য নওয়াব আলী। সম্প্রতি ওই মসজিদের ইমাম, মোয়াজ্জিন, মুসল্লি বা কমিটির সাথে কোন প্রকার আলোচনা ছাড়াই ভূমিদস্যু ইসমাইল গাজী, তার বাহিনীর সদস্য এবং ২০১৩ সালে তৎকালীন উপজেলা চেয়ারম্যান আব্দুল গনি’র বাড়ির সামনে মিছিল, পিকেটিং ও হামলায় নেতৃত্বদানকারী সাইফুল শেখ, রফিকুল শেখ, জহুরুল মিস্ত্রি সহ কয়েকজন একটি পাল্টা কমিটি ঘোষনা দিয়ে আচমকা গত দুই শুক্রবার জুম্মার নামাজের নামে দলবল নিয়ে মসজিদে ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এঘটনায় একপর্যায়ে মসজিদের মুসল্লি ও ইসমাইল বাহিনীর মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।
বক্তারা তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, নীরিহ ভূমিহীনদের ওপর নির্যাতন আর সরকারি জমি দখলে নিতে নিতে ভূমিদস্যু ইসমাইল বাহিনীর চরিত্র এতোটাই নিচে নেমে গেছে যে তারা এখন পবিত্র মসজিদকেও নিজেদের হাতের মুঠোয় নিতে মরিয়া হয়ে উঠেছে। দীর্ঘদিন মুখ বুজে অসহনীয় অত্যাচার ও নির্যাতন সহ্য করলেও, এবার ভূমিদস্যু ইসমাইল বাহিনীকে দাঁতভাঙা জবাব দিতে ভূমিহীন জনপদের সকল শ্রেনি পেশার মানুষ ঐক্যবদ্ধ হয়েছেন বলেও বক্তব্যে উল্লেখ করেন সেখানে উপস্থিত হাজারো মুসল্লিরা।


এই শ্রেণীর আরো সংবাদ