HEADLINE
সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ অপরাহ্ন

দেবহাটায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বিষয়ক এ্যাডভোকেসী সভা

দেবহাটা প্রতিনিধি / ৫৩৩
প্রকাশের সময় : বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১

‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর হার কমান’ প্রতিপাদ্যকে সামনে রেখে ১১ ডিসেম্বর থেকে দেবহাটাতে শুরু হচ্ছে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। এরআগে একটি নির্দিষ্ট দিনে দেশব্যাপী এ ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হলেও, মহামারী করোনা পরিস্থিতির কারনে এবছর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইপিআই টিকাদান কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিকসহ নির্ধারিত স্থান সমূহে পরপর চারদিন ক্যাম্পেইনের মাধ্যমে ৬-১১মাস এবং ১২-৫৯মাস পর্যন্ত বয়সী শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এরপরও যদি কোন শিশু এ প্লাস ক্যাপসুল খাওয়া থেকে বাদ পড়ে যায়, তাহলে ক্যাম্পেইন শেষ হলেও নিকটস্থ সরকারী হাসপাতাল, কমিউনিটি ক্লিনিক বা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে সেসব শিশুদের এ প্লাস ক্যাপসুল খাওয়াতে পারবেন তাদের অভিভাবকরা। এবার উপজেলার পাঁচটি ইউনিয়নে স্বাভাবিক ও প্রতিবন্ধীসহ ৬-১১ মাস বয়সের ১,৯৩২জন এবং ১২-৫৯মাস বয়সের ১৩,৮৯৫জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা নিয়ে ক্যাম্পেইনটি শুরু করতে যাচ্ছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। পাশাপাশি ছিন্নমুল জনগোষ্ঠীর অর্ন্তভূক্ত বেদে সম্প্রদায় এবং বিশেষ করে ইটভাটায় কর্মরত শ্রমিকদের শিশুদের জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনতেও তৎপর রয়েছেন সংশ্লিষ্টরা। প্রত্যেক শিশুকে ক্যাম্পেইন চলাকালীন ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করতে উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে অভিভাবকদের প্রতি আহ্বানও জানানো হচ্ছে।
বুধবার বেলা ১১টায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে আয়োজিত এ্যাডভোকেসী ও পরিকল্পনা সভায় এসব তথ্য জানানো হয়। দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভাটিতে ইউএইচএফপিও ডা. আব্দুল লতিফের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী। বিশেষ অতিথি ছিলেন দেবহাটা থানার পরিদর্শক (তদন্ত) ফরিদ আহমেদ, দেবহাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, সহকারী পরিবার পরিকল্পনা অফিসার কামাল হোসেন প্রমুখ। ইপিআই পরিদর্শক মো. সালাহউদ্দীনের সঞ্চালনায় এসময় ওয়ার্ল্ড ভিশনের অনিন্দিতা বিশ্বাসসহ বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।


এই শ্রেণীর আরো সংবাদ