HEADLINE
বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে সজিনা গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্টে একজনের মৃত্যু কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় পলাতক আসামি যশোরে গ্রেপ্তার দেবহাটায় নদীতে কাঁকড়া ধরতে গিয়ে শিশুর ম’র্মা’ন্তিক মৃ’ত্যু সাতক্ষীরায় দু’বস্তা ফেনসিডিল’সহ মাদক কারবারি গ্রেপ্তার
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

কৈখালী স্টেশনের বিরুদ্ধে বরফ অবৈধ বলে টাকা নেওয়ার অভিযোগ

শ্যামনগর প্রতিনিধি / ৪০৮
প্রকাশের সময় : বুধবার, ১০ নভেম্বর, ২০২১

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের কৈখালী স্টেশন থেকে বৈধ ভাবে সাদা মাছের পাশ পারমিট দেওয়া হচ্ছে  এক সপ্তাহের জন্য, এক সপ্তাহে ধরে মাছ মারতে গেলে জেলেদের বরফের প্রয়োজন, বরফ ছাড়া এক সপ্তাহ মাছ রাখা সম্ভব নয়। তখনই শুরু হয় কৈখালী স্টেশনের খেলা অসহায় জেলে বাওয়ালীদের বলা হয় প্রতি নৌকা 1000 টাকা করে দিতে হবে বরফের জন্য,তা না হলে বরফ নিয়ে যেতে পারবে না। তাহলে কি বরফ অবৈধ, না বৈধ এটা জানতে চাই অসহায় জেলে  বাওয়ালীরা। নাম প্রকাশে অনিচ্ছুক কিছু জেলের সাথে কথা হলে তারা বলেন  আমরা কৈখালী স্টেশন থেকে এক সপ্তাহের জন্য সাদা মাছের পাস নিয়ে সুন্দরবনে প্রবেশ করি এবং আমাদের পাশে কোন বরফের উল্লেখ নেই। তারপরও আমাদের কাছ থেকে এক হাজার করে টাকা নেয় বরফের জন্য। তাহলে কি বরফ সুন্দরবনে নিয়ে যাবা অবৈধ। বরফ সুন্দরবনে নিয়ে যাবা যদি অবৈধ হয়ে থাকে তাহলে কি টাকায় বিনিময় বৈধ হচ্ছে।তারা আরো বলেন,বরফের জন্য আমরা টাকা দেয় তাহলে পাশে কেন লেখে না।সুন্দরবনে গেলে অনেক স্টেশনের আওতার জেলেদের সাথে কথা হলে। তারা বলেন আমাদের কাছ থেকে কোন বরফের টাকা নেওয়া হয় না। তাহলে কি বরফের জন্য টাকা শুধু কৈখালী স্টেশন নিচ্ছে। বরফ যদি অবৈধ হয়ে থাকে তাহলে বনবিভাগ কিভাবে বরফ বৈধ করে সুন্দর বনে প্রবেশ করাচ্ছে। আসলে কি বরফ অবৈধ না বৈধ।


এবিষয়ে কৈখালী স্টেশন কর্মকর্তা মোঃহারুন-অর-রশিদ বলেন। আমার এইটা মোটামোটি জানা নেই তো, আমাদের অফিসে সবার সাথে মিটিং ও আলাপ আলোচনা করবে। এবিষয়ে সাতক্ষীরা সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম এ হাসান এর সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।


এই শ্রেণীর আরো সংবাদ