বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:৩৮ অপরাহ্ন

সাতক্ষীরার উপকূলীয় এলাকা পরিদর্শন করেছেন ডেনমার্কের রাজকুমারী

নিজস্ব প্রতিনিধি / ১৮৬
প্রকাশের সময় : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ এলাকা পরিদর্শন করেছেন। বুধবার সকাল ১০টা ১২ মিনিটের দিকে মুন্সিগঞ্জ এলাকার ধানখালীতে নির্মিত হ্যালিপ্যাডে বিমানবাহিনীর একটি হ্যালিকপ্টারে তিনি অবতরণ করেন। সেখান থেকে তিনি গাড়ীযোগে তিন কি.মি. দূরে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত ঝুকিপূর্ণ এলাকা স্বচক্ষে দেখতে উপকূলীয় উপজেলা শ্যামনগরের মুন্সিগঞ্জ ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন অজপাড়া গাঁ কুলতলী গ্রামে যান।

ডেনমার্কের রাজকুমারী সেখানে ১৫ থেকে ২০ মিনিট উপকূলবর্তী জনপদ ঘুরে দেখেন। তিনি জলবায়ু ঝুকিপূর্ন জনগোষ্টির বসবাস এলাকা ঘুরে সেখানকার স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলেন। জলবায়ু পরিবর্তনের ফলে তাদের জীবনে কি ধরনের পরিবর্তন এসেছে, কি ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে ইত্যাদি বিষয়ে খোঁজ-খবর নেন। সাধারণ জনগোষ্ঠীর সাথে কথা বলা শেষে রাজকুমারী নিকটবর্তী একটি বহুমুখী সাইক্লোন শেল্টার পরিদর্শনে যান এবং ঘূর্ণিঝড়ের সময় এটি কিভাবে ব্যবহার করা হয়, এর ব্যবস্থাপনা কিভাবে হয় ইত্যাদি বিষয়ে ধারণা নেন তিনি। এরপর তিনি জলবায়ু ঝুকিপূর্ন জনগোষ্টির বসবাস এলাকায় অবস্থিত বেড়িবাঁধও পরিদর্শন করেন। পায়ে হেঁটে সেখানে বসবাসরত জনগোষ্ঠীর সাথে কথা বলে কিভাবে তারা জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, কি ধরনের ঝুঁকির সম্মুখীন হচ্ছেন ইত্যাদি বোঝার চেষ্টা করেন। এরপর দুপুরে তিনি স্থানীয় বরসা রির্সোটে মধ্যহ্নভোজ করেন। এছাড়া তিনি সুন্দরবন ভ্রমণ করবেন এবং বনবিভাগের লোকজনের সাথে কথা বলেছেন।

জেলা তথ্য অফিস জানিয়েছে, উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের অভিঘাত দেখতে ১দিনের সফরে সাতক্ষীরার শ্যামনগর উপকূলবর্তী অ লে এসেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। স্পেশাল সিকিউরিটি ফোর্স এর তত্ত্বাবধানে নিরাপত্তার চাঁদরে ঢাকা হয় গোটা শ্যামনগর উপজেলাব্যাপী। পররাস্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ও জেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে তার সফর সম্পন্ন হচ্ছে। তার নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে এসএসএফ ও স্থানীয় পুলিশ প্রশাসন। তার নিরাপত্তাকে নির্বিঘ্নকরতে সাংবাদিকসহ সাধারণের প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে।


এই শ্রেণীর আরো সংবাদ