HEADLINE
সাতক্ষীরা সীমান্তে অপরাধ দমনে বিজিবি ও বিএসএফ এর পতাকা বৈঠক ঝাউডাঙ্গা হাইস্কুল জামে মসজিদের ওযুখানা নির্মাণ কাজ উদ্বোধন শ্যামনগরে বিদ্যুৎস্পর্শে কৃষকের মৃত্যু কাশ্মিরি ও থাইআপেল কুল চাষে সফল সাতক্ষীরার মিলন ঝাউডাঙ্গা সড়কে বাস উল্টে ১০জন আহত ঝাউডাঙ্গায় জমকালো আয়োজনে শুরু হচ্ছে পৌষ সংক্রান্তি মেলা কালিগঞ্জে শীতার্ত মানুষের পাশে ”বিন্দু” মাদ্রাসা শিক্ষক শামসুজ্জামানের বিরুদ্ধে ফের ছাত্র বলাৎকারের অভিযোগ স্বামী বিবেকানন্দ দর্শন আমাদের মুক্তির পথ : সাতক্ষীরায় ১৬০তম জন্মবার্ষিকী উৎসবে আলোচকরা আ’লীগ নেতার বাড়িতে ডাকাতি, ১৫ লাখ টাকা ও ৩৪ ভরি স্বর্ণালঙ্কার লুট 
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৪:৪০ অপরাহ্ন

সাতক্ষীরার উপকুলীয় লবনাক্ত ঘেরে দোল খাচ্ছে পাকা সোনালী ধান

বিশেষ প্রতিনিধি / ২১২
প্রকাশের সময় : বুধবার, ২০ এপ্রিল, ২০২২

যে লবনাক্ত ঘেরে এখন আগের মতো আশানুরুপ মাছ হয় না। সেই ঘেরে এখন চাষী মন আলো করে দোল খাচ্ছে পাকা সোনালী ফসল।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইউন্সিটিউট-বিনা সাতক্ষীরা উপ-কেন্দ্র আয়োজিত মাঠ দিবসে কৃষি কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীদের সামনে দৃশ্যমান হলো সেই মনোরম দৃশ্য। বিনা-১০ ধানের মাঠ দিবসে সভাপতিত্ব করেন বিনা’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল আকতার। প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম।
আলোচনা করেন, কৃষক অরবিন্দ সরকার সহ কৃষি কর্মকর্তা ও স্থানীয় কৃষকবৃন্দ। অনুষ্ঠানে সফল কৃষক ও কৃষাণীর হাতে পুরস্কার তুলে দেন বিনা সাতক্ষীরা উপ-কেন্দ্র। বুধবার বিকাল চারটায় তালার খেশরা হরিণখোলা এলাকার কৃষকরা ১৫-১৬ ডিএস মাত্রার লোনা জমিতে বিনা ধান-১০ চাষাবাদ করে সফল হওয়ায় উচ্ছাস প্রকাশ করেন।
বিনা’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল আকতার বলেন, বিনা উপকুলের সকল পতিত জমিতে সফল চাষাবাদ ও চাষীকুলকে আর্থিক ভাবে স্বাবলম্বী করার জন্য কাজ করছে এবং করে যাবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম বলেন, দূর্যোগপ্রবণ সাতক্ষীরার উপকুলে বিনা ধান-১০ সফল চাষাবাদ এ এক অনন্য দৃষ্টান্ত স্থাপিত হলো।


এই শ্রেণীর আরো সংবাদ