HEADLINE
ছওয়াব ফাউন্ডেশনের উদ্যোগে ”আর্থ-সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার ঝাউডাঙ্গা ভূমি অফিসের তহসিলদারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ দাঁতভাঙা বিলে মৎস্য ঘের থেকে অজ্ঞাত নারীর লা’শ উদ্ধার মুখে মাস্ক পরে দেবহাটায় একরাতে ৪টি দোকানে চুরি ভাগ্য খুলতে পারে খুলনা জেলা ছাত্রলীগের! স্কুল ম্যানেজিং কমিটি গঠনে ব্যাপক অনিয়মের অভিযোগ সাতক্ষীরায় বেসরকারি ক্লিনিকে অভিযানে ভুয়া চিকিৎসকসহ দু’জনের কারাদণ্ড সাতক্ষীরা হার্ট ফাউন্ডেশনে সেবিকার কর্তব্য অবহেলায় বৃদ্ধার মৃ’ত্যুর অভিযোগ ডুমুরিয়ায় দুই শিশু সন্তানকে বালিশ চা’পা দিয়ে হ’ত্যার পর মায়ের আত্মহ’ত্যা ভোমরা প্রেসক্লাবের কমিটি গঠন : সভাপতি জাহাঙ্গীর, জিয়া সাধারণ সম্পাদক
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

সনদ বিতরণের মধ্যদিয়ে সাতক্ষীরায় শিশু সাংবাদিকদের তিনদিনের কর্মশালা সম্পন্ন

সাতক্ষীরা প্রতিনিধি / ২২৩
প্রকাশের সময় : সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

সংবাদ, সাংবাদিকতা, শিশু অধিকার, লিঙ্গ বৈষম্য ও জলবায়ু পরিবর্তন বিষয়ে সাতক্ষীরায় কুড়িজন শিশুসাংবাদিকের প্রশিক্ষণ কর্মশালা সনদ বিতরণের মাধ্যমে শেষ হয়েছে। কর্মশালা প্রশিক্ষণ প্রদান করেন ইউনিসেফের জেন্ডার কনসালটেন্ট নাজনীন পাপ্পু। qনাজনীন পাপ্পু শিশু সাংবাদিকদের বলেন শিশু বয়স থেকেই লিঙ্গ সংবেদনশীলতা সম্পর্কে সচেতনতার বিকল্প নেই। সাবলীল ও দক্ষ সাংবাদিকতার স্বার্থে সবাইকে পড়াশুনা ও জানা বোঝার জায়গাটি স্পষ্ট হওয়া দরকার। শিশু সাংবাদিকদের কর্মশালার শেষ দিনের প্রশিক্ষণে শিশু কিশোরদের উদ্দেশ্যে ইউনিসেফের ক্যাপাসিটি বিল্ডিং ও মিডিয়া কনসালট্যান্ট চন্দন লাহেড়ী বলেন, শিশু সাংবাদিকতার জন্য দরকার নিয়মিত লেখালিখি করা। আর ভাল লিখতে হলে অবশ্যই বেশী বেশী পড়তে হবে। বিকেলে সনদ বিতরণের মধ্যদিয়ে সমাপ্তি ঘোষণা করা হয়। তিনদিনের এই কর্মশালা সমন্বয় করেন বিডি নিউজের জ্যেষ্ঠ সহকারি সম্পাদক মাজহার সরকার।qq

বিডি নিউজের জ্যেষ্ঠ সহকারি সম্পাদক মাজহার সরকার বলেন, একটি সংবাদের জন্য কে কী কেন কখন কোথায় কিভাবে তথ্যমালা সাজানো দরকার তেমনি একটি শিশুর বেড়ে ওঠার পেছনে লেখাপড়া, খেলাধুলা, সাংস্কৃতিক কার্যক্রম, চিন্তা ও মননশীল বই পড়া, মেইনস্ট্রিমের গণমাধ্যমের খবরাখবরের সাথে যুক্ত থাকাও জরুরী।
কর্মশালায় প্রাসঙ্গিক বক্তব্য রাখেন, শিক্ষার্থী, অর্পিতা ঘোষ, রোহান চৌধুরী, পূজা ঘোষ, খালিদ সাইফুল্লাহ, দিশান হায়দার, মোহতারিমা তুবা, নুসরাত জামান, মো: ফারদিন, আরিশা জাহিন, আতিফা সুলতানা, তাসনিমুন নিশান, অরণা জামান, ইব্রাহিম আহসান উল্লাহ, রিফাত রহমান, তৌলিক রায়, নাফিসা তাবাসসুম সারা, অগ্নিভ বিশ্বাস প্রমুখ।
নবারুণ উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী পুরবী স্কল্যাষ্টিকা গোমস জানায়, তার কাছে তিনটি দিনের প্রশিক্ষণ ছিল অনেকটা স্বপ্নের মতো। এই প্রশিক্ষণ তার শিশু সাংবাদিকতা শুধু নয় তার পথ আগামী দিনের পথচলাকে সহজতর করবে।

কর্মশালায় সামগ্রিক চিত্র রঙতুলিতে অংকন করে বিডি নিউজের জ্যেষ্ঠ সহকারি সম্পাদক মাজহার সরকারকে প্রদান করে শিশু সাংবাদিক জারিন তাসনিম খান। সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী তালহা বিন মিজান জানায়, সাতক্ষীরার মতো এমন প্রান্তিকের জেলায় ইউনিসেফ ও বিডিনিউজ কতৃক এমন বিশ্বমানের প্রশিক্ষণ কর্মশালা তাদেরকে অনুপ্রাণিত করেছে। জেলার কয়েক হাজার আগ্রহী শিশুদের মধ্য থেকে দশজন কন্যা শিশু ও দশজন ছেলে শিশু এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেয়। সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নুসরাত জামান জানায়, সে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোরের মতো একটি মেইনস্ট্রিম গণমাধ্যমে নিজেকে সম্পৃক্ত করতে পেরে নিজেকে গর্বিত মনে করছে। রোববার শেষদিনে নবারুন বালিকা উচ্চ বিদ্যালয়ের শেখ রাসেল ল্যাবের ডিজিটাল ট্রেণিং রুমে শিশু সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জ্যেষ্ঠ সাংবাদিক ও হ্যালো’র জেলা সমন্বয়ক শরীফুল্লাহ কায়সার সুমন।


এই শ্রেণীর আরো সংবাদ