HEADLINE
সাতক্ষীরার উৎপাদিত টমেটো যাচ্ছে রাজধানী’সহ দেশের বিভিন্ন এলাকায় সাতক্ষীরা সীমান্তে অপরাধ দমনে বিজিবি ও বিএসএফ এর পতাকা বৈঠক ঝাউডাঙ্গা হাইস্কুল জামে মসজিদের ওযুখানা নির্মাণ কাজ উদ্বোধন শ্যামনগরে বিদ্যুৎস্পর্শে কৃষকের মৃত্যু কাশ্মিরি ও থাইআপেল কুল চাষে সফল সাতক্ষীরার মিলন ঝাউডাঙ্গা সড়কে বাস উল্টে ১০জন আহত ঝাউডাঙ্গায় জমকালো আয়োজনে শুরু হচ্ছে পৌষ সংক্রান্তি মেলা কালিগঞ্জে শীতার্ত মানুষের পাশে ”বিন্দু” মাদ্রাসা শিক্ষক শামসুজ্জামানের বিরুদ্ধে ফের ছাত্র বলাৎকারের অভিযোগ স্বামী বিবেকানন্দ দর্শন আমাদের মুক্তির পথ : সাতক্ষীরায় ১৬০তম জন্মবার্ষিকী উৎসবে আলোচকরা
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫৬ অপরাহ্ন

শ্যামনগরে ইটভাটায় কয়লার পরিবর্তে ব্যবহার হচ্ছে কাঠ

শ্যামনগর প্রতিনিধি / ৯১
প্রকাশের সময় : সোমবার, ২ জানুয়ারী, ২০২৩

অবৈধ ইটভাটার জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার বন্ধের  নির্দেশ দিয়েছেন মহামান্য হাইকোর্ট।সেই ধারাবাহিকতায় দেশের বিভিন্ন জেলা উপজেলায় অভিযান পরিচালনা শুরু করেছে প্রশাসন। 

তবে এখনো পযর্ন্ত সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় কোন প্রকার অভিযান দিতে দেখা যায়নি শ্যামনগর প্রশাসনের।

 অবৈধ ইটভাটা মালিকেরা ইচ্ছা মত জ্বালানি হিসাবে ব্যবহার করছে কাঠ নষ্ট হচ্ছে পরিবেশ।

এতে শ্যামনগর প্রশাসনের কোন মাথা ব্যাথা নেই নাম প্রকাশ অনিচ্ছুক ইট ভাটার কিছু শ্রমিক এর কাছ থেকে জানা যায়  বিভিন্ন দপ্তর ম্যানেজ করে ইটভাটায় জ্বালানি হিসেবে ব্যবহার করছে কাঠ। 

যেমন সোনার মোড় মাছের আড়ত সংলগ্নে এইচ ডি ব্রিকস বংশীপুর বাস স্ট্যান্ড থেকে ২ কিলোমিটার দূরে রোজা ব্রিকস ভুরুলিয়া ইউনিয়নের হাটছেলা গ্রামে গাজী ব্রিকস সহ শ্যামনগর উপজেলার বিভিন্ন জায়গার  ইটভাটায় জ্বালানি হিসাবে ব্যবহার হচ্ছে কাঠ। 

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুসারে লাইসেন্স ব্যতীত কোনো ইটভাটা স্থাপন ও পরিচালনা করা যায় না এবং জ্বালানি হিসেবে ইটভাটায় কাঠের ব্যবহার নিষিদ্ধেরও বিধান রয়েছে।

 কিন্তু প্রশাসনের তৎপরতা না থাকায় ইট ভাটার মালিকেরা জ্বালানি হিসাবে কয়লার পরিবর্তে ব্যবহার করছে কাঠ যা আইনে নিষিদ্ধ 

সচেতন মহলের বক্তব্য এই ইটভাটা গুলো উপজেলার চার সাইটে প্রশাসনের একেবারে নাকের ডগায় তাহলে জ্বালানি হিসেবে কাঠ যদি নিষিদ্ধ হয়ে থাকে তাহলে কাঠ দিয়ে কিভাবে জ্বালায় এমনটা প্রশ্ন সচেতন মহলের   

কিন্তু শীত মৌসুমকে সামনে রেখে  সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় অধিকাংশ অবৈধ ইটভাটা গুলো জ্বালানি হিসেবে কাঠ ব্যবহারের কর্যক্রম শুরু করেছে।

এবিষয়ে গাজী ব্রিকসের মালিক ও শ্যামনগর ইট ভাটা সমিতির সাধারণ সম্পাদক বকুল হোসেনর কাছে জানতে চাইলে সন্ধ্যায় কথা বলবে বলে ফোনটা কেটে দেন। 

এবিষয়ে শ্যামনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন বলেন আমি এই সর্বপ্রথম আপনার কাছ থেকে শুনেছি এবং দ্রুত ব্যবস্থা নেব। 


এই শ্রেণীর আরো সংবাদ