শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৪:৫১ পূর্বাহ্ন

শিক নন, গোল্ডেন বুটের দৌড়ে এখনো রোনালদোই এগিয়ে

টুডে ডেস্ক / ১৫
প্রকাশের সময় : সোমবার, ৫ জুলাই, ২০২১

ভ্লাদিমির সোফলের নিখুঁত ক্রস, ডেনমার্ক রক্ষণকে ফাঁকি দিয়ে পাত্রিক শিকের ডান পায়ের নিখুঁত ভলি।

এমন গোল যেকোনো ম্যাচেই একটু বাড়তি উদ্‌যা‌পনের দাবি রাখে। বিশেষ করে গোলটা যদি কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতার তালিকায় ওপরের দিকে নিয়ে যায়, তাহলে তো বটেই।

কিন্তু শিকের সে শান্তি কোথায়? দল হেরে বিদায় নিয়েছে, রূপকথার মতো টুর্নামেন্টটা আরেকটু দীর্ঘায়িত হচ্ছে না চেক প্রজাতন্ত্রের এই স্ট্রাইকারের জন্য। সব মিলিয়ে এই ইউরোতে পাঁচ গোল করা শিক এত দিন ছিলেন গোল্ডেন বুট জয়ের দৌড়ে। কিন্তু গত রাতে বিদায় নেওয়ার সঙ্গে সেই আশাটা উবে গেছে।

অনেকে বলতে পারেন, কেন? বলাটাই স্বাভাবিক। পরিসংখ্যান বলছে, শিক ও ক্রিস্টিয়ানো রোনালদো—দুজনই এখন পর্যন্ত পাঁচটি করে গোল করেছেন এই ইউরোতে। সে হিসাবে যদি অন্য কেউ এই দুজনকে টপকাতে না পারেন সে ক্ষেত্রে গোল্ডেন বুট ভাগাভাগি করার কথা এ দুজনেরই।

কিন্তু ইউরোর নিয়ম বলছে অন্য কথা। সে নিয়মের কারণে শিক নন, গোল্ডেন বুটের দৌড়ে এখনো সবচেয়ে বেশি অধিকার রোনালদোরই। তাঁর দল পর্তুগালও এরই মধ্যে বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে।

২০০৮ ইউরোর আগে থেকে উয়েফা নিয়ম করেছে, দুই বা ততোধিক খেলোয়াড়ের গোলসংখ্যা যদি সমান হয়, তাহলে যে বেশি গোলে সহায়তা করেছেন, তিনি এগিয়ে থাকবেন গোল্ডেন বুটের দৌড়ে। আর এখানেই কিস্তিমাত করেছেন রোনালদো। পাঁচ গোল করার পাশাপাশি জার্মানির বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে দিওগো জোতাকে দিয়ে একটা গোলও করিয়েছেন।

ওদিকে শিক ৫টি গোল করলেও কোনো গোলে সহায়তা করতে পারেননি। শিক-রোনালদো দুজনের দলই যেহেতু টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে, তাই বলা যেতে পারে; দুজনের রেকর্ডের পরিবর্তন হচ্ছে না আর।

সর্বোচ্চ গোলদাতার তালিকায় এ দুজনের পেছনেই আছেন যথাক্রমে বেলজিয়ামের রোমেলু লুকাকু (৪), সুইডেনের এমিল ফর্সবার্গ (৪), ফ্রান্সের করিম বেনজেমা (৪)—প্রত্যেকের দলই বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে।

রোনালদোর হাত থেকে গোল্ডেন বুটটা কেড়ে নিতে হলে তিন গোল করে তালিকায় এর পরেই থাকা ডেনমার্কের ক্যাসপার ডলবার্গ, ইংল্যান্ডের উইঙ্গার রাহিম স্টার্লিং ও অধিনায়ক হ্যারি কেইনকে হাতে থাকা সম্ভাব্য সর্বোচ্চ দুটি ম্যাচের মধ্যে অন্তত দুটি গোল করতেই হবে। সে ক্ষেত্রে এরই মধ্যে টুর্নামেন্টে একটি অ্যাসিস্ট করে ফেলা স্টার্লিং এগিয়ে থাকবেন।


আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার এখনো পাওয়া হয়নি রোনালদোর। সব মিলিয়ে তাই বলা যায়, দল ব্যর্থ হলেও নিজের ব্যক্তিগত আরেকটি অর্জনের খুব কাছাকাছিই আছেন রোনালদো।


এই শ্রেণীর আরো সংবাদ