HEADLINE
৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে সজিনা গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্টে একজনের মৃত্যু কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় পলাতক আসামি যশোরে গ্রেপ্তার দেবহাটায় নদীতে কাঁকড়া ধরতে গিয়ে শিশুর ম’র্মা’ন্তিক মৃ’ত্যু সাতক্ষীরায় দু’বস্তা ফেনসিডিল’সহ মাদক কারবারি গ্রেপ্তার আমাদের সাতক্ষীরা জেলা উন্নয়নে অনেকটা অবহেলিত
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন

মায়ের অনুপ্রেরণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলেন সাতক্ষীরার মাসুদ রানা

শেখ শাকিল হোসেন / ৪৭০
প্রকাশের সময় : বুধবার, ৩১ মে, ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষক হিসেবে যোগদান করেছেন সাতক্ষীরা সদর উপজেলার মোঃ মাসুদ রানা। বুধবার (৩১ মে) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধীন ম্যানেজমেন্ট বিভাগে প্রভাষক হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন তিনি। এর আগে তিনি রাজধানীর বেসরকারি বিশ্ববিদ্যালয় অ্যামেরিকান ইন্ট্যারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন।

মাসুদ রানা জিপিএ ৫.০০ পেয়ে ২০১৩ সালে সাতক্ষীরা পি.এন. স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক ও ২০১৫ সালে সাতক্ষীরা সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। মাধ্যমিকের ফলাফলে তিনি সাতক্ষীরা জেলায় প্রথম এবং যশোর শিক্ষাবোর্ডে চতুর্থ স্থান অর্জন করেন।

২০১৬ সালে উচ্চশিক্ষার জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগে ভর্তি হন এবং ২০২০ সালে স্নাতক ও ২০২২ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। উভয় পরীক্ষাতেই তিনি প্রথম শ্রেণিতে প্রথম হন। স্নাতক স্তরে অসাধারণ ফলাফলের জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদের নিকট থেকে স্বর্ণপদক গ্রহন করেন।

শিক্ষাজীবনের কৃতিত্বস্বরুপ অস্ট্রেলিয়া সরকার ২০১৯ সালে তাকে এন্ডেভার লিডারশিপ প্রোগ্রাম (ইএলপি) অ্যাওয়ার্ড প্রদান করে এবং অস্ট্রেলিয়ায় সপ্তাহব্যাপী স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামে আমন্ত্রন জানায়।

অনুভুতি প্রকাশ করে মাসুদ রানা বলেন, ‘মায়ের অনেক স্বপ্ন ছিল তার ছেলে একদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবে। তার স্বপ্ন পূরণ করতে পেরে অন্যরকম ভালোলাগা কাজ করছে।’

ছাত্রজীবনে মাসুদ রানা ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। পড়ালেখার পাশাপাশি তিনি ব্যবসায় সংক্রান্ত গবেষণায় নিজেকে নিয়োজিত রেখেছেন। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।


এই শ্রেণীর আরো সংবাদ