HEADLINE
ছওয়াব ফাউন্ডেশনের উদ্যোগে ”আর্থ-সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার ঝাউডাঙ্গা ভূমি অফিসের তহসিলদারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ দাঁতভাঙা বিলে মৎস্য ঘের থেকে অজ্ঞাত নারীর লা’শ উদ্ধার মুখে মাস্ক পরে দেবহাটায় একরাতে ৪টি দোকানে চুরি ভাগ্য খুলতে পারে খুলনা জেলা ছাত্রলীগের! স্কুল ম্যানেজিং কমিটি গঠনে ব্যাপক অনিয়মের অভিযোগ সাতক্ষীরায় বেসরকারি ক্লিনিকে অভিযানে ভুয়া চিকিৎসকসহ দু’জনের কারাদণ্ড সাতক্ষীরা হার্ট ফাউন্ডেশনে সেবিকার কর্তব্য অবহেলায় বৃদ্ধার মৃ’ত্যুর অভিযোগ ডুমুরিয়ায় দুই শিশু সন্তানকে বালিশ চা’পা দিয়ে হ’ত্যার পর মায়ের আত্মহ’ত্যা ভোমরা প্রেসক্লাবের কমিটি গঠন : সভাপতি জাহাঙ্গীর, জিয়া সাধারণ সম্পাদক
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও কিছু কথা

রাজু ঘোষ / ৩৪১
প্রকাশের সময় : শুক্রবার, ১৯ মে, ২০২৩

রাজু ঘোষ: যে প্রেক্ষাপটে হু ম সাহেব সংবিধান কাটাছেড়া করে ক্ষমতা কে দীর্ঘজীবি করতে চেয়েছিলেন সেই প্রেক্ষাপটে তাতক্ষনিক প্রতিবাদ স্বরুপ সমান অধিকার আদায়ের জন্য প্রয়াত অবঃ প্রাপ্ত মেজর জেনারেল চিত্তরন্জন দত্ত র উদ্দোগে অল্পকিছু মানুষের প্রচেষ্টায় যে সংগঠন টির জন্মহয়েছিলো সংখ্যালঘুদের অধিকার আদায়ের জন্য ধর্মীয় রাষ্ট্র নয় ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চাই স্লোগান ধর্ম যার যার রাষ্ট্র সবার এটাই ছিলো অস্তিত্ব রক্ষার প্রশ্নে পথ চলারর শুরু সেই থেকে বাংলাদেশী থেকে সংখ্যালঘু হয়ে যাওয়ার তিলক জোটে আমাদের কপালে, অথচ এই দেশ স্বাধীনের পরিক্রমা ছিলো মানুষের মুক্তির জন্য জাতির পিতার সেই স্বপ্ন বিনষ্টকারীরা আজ মধ্যবয়সী মাতা কে বিভক্ত করেছে একান্নবর্তী পরিবার ভেঙ্গে পাখির বাসার মত ফ্লাটবাড়ির মত। প্রায় ৩কোটি মানুষ কে ভবিষ্যৎ এর শঙ্কায় দিনাতিপাত করা শুরু হয় ২০০১সালের সেই ভয়াবহ নির্বাচন পরবর্তি সময় থেকে, সেই সময় ঐ নির্যাতনের বিষয়ে একটা কমিশন গঠিত হয়, তারা রিপোর্ট প্রকাশ করেছিলো কিন্তু সেই রিপোর্ট আলোর মুখ দেখি নি কোন অদৃশ্য বাস্তবতায়!? সেই কমিশনের প্রধান ছিলেন আজকের মহামান্য রাষ্টপতি জনাব সাহাবুদ্দীন চুপ্পু , আজকে ও যদি আমাদের আকাশের দিকে চেয়ে থাকতে হয় বিচারের জন্য সেটা প্রকৃতি সহ্য করবে বলে মনে হয় না! এর পর ও ১৪সালের নির্বাচন কেন্দ্রীক যে বিভীষিকাময় দিনরাত্রি ঘটেছিলো সেই পরিস্হিতিতে সংখ্যালঘু নির্যাতন দেশত্যাগের ঘটনা ইতিহাস পড়ামতে ৩য় ভয়াবহ ঘটনা, স্বচক্ষে সেদিন দেখেছিলাম সংখ্যালঘু হয়ে জন্মগ্রহন করা একটি রাষ্ট্রে কেমন পাপবোধের সৃষ্টি হয়, এজন্য মনে হয় কবি বলেছিলেন জন্ম আমার আজন্ম পাপ, এরপর ১৮সালের নির্বাচনে ও একই পরিস্হিতি না হলেও সেই একই টার্গেট একই ফূর্মলায় ভোট ভিটের নির্বাচন, থাকলে ভোট গেলে ভিটে এই তরিকায়, এক ‘টা’ ঘটনার ও সুষ্ট প্রকৃতবিচার হয়নি বিচারের বাণী নিভৃতে কেঁদে কেঁদে আজ শুষ্ক মরুভূমিতে রুপান্তারিত হয়েছে, সামাজিক আর্থিক বিভিন্ন প্রতিষ্টান প্রোগামে দেশের নাগরিক নয় মূল্যায়ন হয় একজন সংখ্যালঘু হিসাবে, সামনে আবার জাতীয় নির্বাচন আসন্ন ঘর পোড়া গরুর সিদুরে মেঘ দেখলে ভয় করে। শুধুমাত্র ভোটের জন্য একটা সম্প্রদায় বলির পাঠা হবে বারবার এটা ভাবার সময় এসেছে বিশ্বয়ানের এই যুগে গোপন করে কোনকিছুই করা যায় না। এই যে অন্তহীন সমস্যা মোকাবেলা করে সংখালঘু সম্প্রদায়ের মানুষ যাদের দিকে চাতক পাখির মত ভরসা করে সেই সংগঠনটির নাম বাংলাদেশ হিন্দুবৌদ্ধ খ্রিস্টান ঐক্যপরিষদ। পরিশেষে সেই সফলতম অধিকার আদায়ের সংগঠন মানবতার সংগঠন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্টাবার্ষকি র সফলতা কামনা করি।

বিদ্রি: তার মানে এই নয় যে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ হলেই সে ভালো মানুষ কংস রাবন শুকুনি মামারা যুগে যুগে বেঁচে ছিলো তাদের কর্মের মাধ্যমে। এখনো তারা বিভিন্ন জাতি গোত্রের মাঝে। নিরীহ মানুষ গুলোকে নিয়ে যারা দালালি করে খায়, নিরীহ মানুষের উপর অত্যাচার করে এরা ফেরাউন কংসের বিরাজমান প্রতিকৃতি।

লেখকঃ রাজু ঘোষ
সাবেক সদস্য
বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটি


এই শ্রেণীর আরো সংবাদ