বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১২:৫৮ অপরাহ্ন

তামাক কোম্পানির অবৈধ বিজ্ঞাপন প্রচার প্রতিরোধে সাতক্ষীরায় সাইনবোর্ড স্থাপন

নিজস্ব প্রতিনিধি / ৩৬
প্রকাশের সময় : সোমবার, ২৫ অক্টোবর, ২০২১

জীবন বাঁচাতে তামাক ছাড়ি, তামাক কোম্পানির আগ্রাসন প্রতিরোধ করি” এই প্রতিপাদ্য নিয়ে সাতক্ষীরায় তামাক কোম্পানির অবৈধ বিজ্ঞাপন প্রচার প্রতিরোধে সাতক্ষীরায় বিভিন্ন চায়ের দোকানে সাইনবোড ও স্টিকার স্থাপন করা হয়।

বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা),ডাব্লিউবিবি ট্রাস্ট,মিড়া,গণচেতনা ফাউন্ডেশন,সুন্দরবন ফাউন্ডেশন,প্রভা,সবুজ ফাউন্ডেশন,ডুইডো,সিমান্ত উন্নয়ণ ফাউন্ডেশন ও মৌমাছি’র যৌথ আয়োজনে এবং সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সার্বিক সহযোগিতায় সোমবার (২৫অক্টোবর) সকাল ১১টায় এ কার্যক্রম শুভ উদ্বোধন করেন সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা পুলক কুমার চক্রবর্তী।


বাংলাদেশ তামাক বিরোধী জোট সাতক্ষীরা জেলার সহযোগি সংগঠনগুলোর পক্ষে মৌমাছি’র নির্বাহী পরিচালক সুশান্ত মলি­ক বলেন, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, অন্যান্যদের তুলনায় একজন ধূমপায়ীর কোভিড আক্রান্ত হবার ঝুঁকি ১৪গুণ বেশি। তথাপি তামাক কোম্পানিগুলো বিভিন্ন কৌশলে আইন লঙ্ঘন করে বিজ্ঞাপন প্রদর্শন ও প্রচারণা অব্যাহত রেখেছে। স¤প্রতি সাতক্ষীরা জেলায় দোকান গুলোতে ব্যাপক পরিমানে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন পরিলক্ষিত হচ্ছে। যা মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যয় অনুসারে “তামাকমুক্ত বাংলাদেশ” গড়ে তোলার প্রত্যয় বাস্তবায়নে প্রতিবন্ধকতা তৈরি করছে।

বক্তারা জেলা প্রশাসকের নিকট সুপারিশ করেন- টাস্কফোর্স কমিটির সভা নিয়মিতকরণ এবং সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করা। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা এবং আইন লংঘনকারী তামাক কোম্পানীগুলোকে আইন অনুসারে শাস্তি প্রদান। এসময়ে আরো বক্তব্য রাখেন মিড়ার নির্বাহী পরিচালক দুলাল চন্দ্র দাশ,প্রভার নির্বাহী পরিচালক শাম্মি আক্তার কুমকুম, সুন্দরবন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শেখ আফজাল হোসেন, সবুজ ফাউন্ডেশনের উপ পরিচালক মনিরুজ্জামান টিটু প্রমুখ।


এই শ্রেণীর আরো সংবাদ