HEADLINE
ছওয়াব ফাউন্ডেশনের উদ্যোগে ”আর্থ-সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার ঝাউডাঙ্গা ভূমি অফিসের তহসিলদারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ দাঁতভাঙা বিলে মৎস্য ঘের থেকে অজ্ঞাত নারীর লা’শ উদ্ধার মুখে মাস্ক পরে দেবহাটায় একরাতে ৪টি দোকানে চুরি ভাগ্য খুলতে পারে খুলনা জেলা ছাত্রলীগের! স্কুল ম্যানেজিং কমিটি গঠনে ব্যাপক অনিয়মের অভিযোগ সাতক্ষীরায় বেসরকারি ক্লিনিকে অভিযানে ভুয়া চিকিৎসকসহ দু’জনের কারাদণ্ড সাতক্ষীরা হার্ট ফাউন্ডেশনে সেবিকার কর্তব্য অবহেলায় বৃদ্ধার মৃ’ত্যুর অভিযোগ ডুমুরিয়ায় দুই শিশু সন্তানকে বালিশ চা’পা দিয়ে হ’ত্যার পর মায়ের আত্মহ’ত্যা ভোমরা প্রেসক্লাবের কমিটি গঠন : সভাপতি জাহাঙ্গীর, জিয়া সাধারণ সম্পাদক
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন

ডেলটা ধরনের বিরুদ্ধে ‘দীর্ঘমেয়াদে সুরক্ষা দেয়’ জনসনের টিকা

হেলথ ডেস্ক / ৩৩০
প্রকাশের সময় : শুক্রবার, ২ জুলাই, ২০২১

বিশ্বজুড়ে করোনার ডেলটা ধরনটি ছড়িয়ে পড়ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে কিছুটা স্বস্তির খবর দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, তাদের এক ডোজের কোভিড–১৯ টিকা করোনার ডেলটা ধরনসহ অন্যান্য ধরনের বিরুদ্ধে দীর্ঘমেয়াদে শক্তিশালী সুরক্ষা দিতে সক্ষম।

জনসন অ্যান্ড জনসন বলেছে, এই টিকা ডেলটা ধরনের বিরুদ্ধে আট মাসের বেশি সময় সুরক্ষা দেয়। এ ছাড়া তাদের টিকা করোনার বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর। এই টিকা নিলে রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার পরিস্থিতি তৈরি হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যায়।

প্রতিষ্ঠানটির গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান মাথাই ম্যামেন বলেন, ‘আট মাসের গবেষণার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা শক্তিশালী নিস্ক্রিয়কারী (নিউট্রালাইজিং) অ্যান্টিবডি তৈরি করে, যা সহজে নষ্ট হয় না। বরং সময়ের সঙ্গে সঙ্গে তা আরো জোরদার হতে দেখা গেছে।’

জনসন অ্যান্ড জনসনের পক্ষ থেকে আরও দাবি করা হয়েছে, তাদের কোভিড-১৯ টিকাটি ভারতে উদ্ভূত ডেলটা ধরনের বিরুদ্ধে নিউট্রিলাজিং অ্যান্টিবডির কার্যক্রম আরও বাড়িয়ে দেয়। দক্ষিণ আফ্রিকায় দেখা দেওয়া করোনার বিটা ধরনের চেয়ে ডেলটা ধরনের বিরুদ্ধেই এটি বেশি কার্যকর।

জনসন অ্যান্ড জনসন তাঁদের গবেষণা নিবন্ধ পিয়ার রিভিউয়ের আগে বায়োআরএক্সআইভি ওয়েবসাইটে প্রকাশ করেছে।

এর আগে যুক্তরাষ্ট্রের আরেক করোনার টিকা নির্মাতা মডার্নার পক্ষ থেকেও বলা হয়, তাদের টিকা ডেলটা ধরনের বিরুদ্ধে কার্যকর।

এরইমধ্যে বিশ্বের ৯৬টি দেশে করোনার ডেলটা ধরন ছড়িয়ে পড়েছে।


এই শ্রেণীর আরো সংবাদ