বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১১:১৩ পূর্বাহ্ন

জয়নগরে নিপুন হাতে দেব দেবির প্রতিমা তৈরীর কাজে ব্যস্ত শিল্পীরা

হাবিবুল্লাহ বাহার / ১৭৩
প্রকাশের সময় : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১

প্রতি বছর আশ্বিন মাসে সনাতন ধর্মালম্বীদের বড় উৎসব দূর্গাপুজা। আর তারই ধারাবাহিকতায় প্রতিমা তৈরীর কাজ পুজার শুরুর ১/২ মাস আগে থেকেই শুরু হয়। সনাতন ধর্মালম্বীদের দেবী দূর্গা মায়ের প্রতিমা তৈরীর শুরু থেকে মনের ভেতরে আনন্দের উচ্ছাস লক্ষ্য  করা যায়।


প্রতিমা তৈরীর শুরুতে দেবীর প্রতিমা স্থাপনের জন্য বাঁশ ও সুতা দিয়ে কাঠামো তৈরী করে ভাস্কর, তারপর নাড়া, পল ও সুতা দিয়ে বেঁধে মুর্তির আকৃতি তৈরী করে , পল বিচালির পর কাঁদা মাটি দিয়ে মুর্তির আকৃতি সম্পন্ন শেষে, শুকিয়ে শুরু হয় সুক্ষ্ম  হাতের রং তুলির কাজ। ভাস্কর তার সুক্ষ্ম হাতে মনের মাধুরি মিশিয়ে রং তুলির আঁচড়ে দেবীর প্রতিমাতে অবিকল জীবন্ত রুপ স্থাপন করেন।


কলারোয়ার জয়নগরে দুর্গা প্রতিমা তৈরীর কাজ চলমান রয়েছে, প্রতি বছরের ন্যায় এ বছরও জাক জমক ভাবে দেবীর, পুজার প্রস্তুতি চলছে, প্রতিমার ১/২ অংশ কাজ শেষ। চলছে দ্বিতীয় বারের মত মাটির প্রলেপ দেওয়ার কাজ। কোথাও কোথাও রং ও সাজসজ্জার কাজ চলছে। এ বছর জয়নগরে ৭ টি মন্দিরে দুর্গা পুজা অনুষ্ঠিত হবে। ধানদিয়া দাসপাড়া মন্দির, জয়নগর দক্ষিনপাড়া তরুন সংঘ পুজা মন্দির, জয়নগর কর্মকার পাড়া মন্দির, জয়নগর মাতৃ পূজা মন্দির, উত্তর জয়নগর ঋষিপাড়া মন্দির, খোর্দ্দবাটরা সার্বজনীন পুজা মন্দির ও ক্ষেত্রপাড়া সার্বজনীন পুজা মন্দিরে অনুষ্ঠিত হবে শারদীয়া দূর্গাপুজা। আর তারি প্রস্তুতি চলছে।


এই শ্রেণীর আরো সংবাদ