‘জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা: আমাদের করণীয়’

‘জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা: আমাদের করণীয়’

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুয়ারিকে সামনে রেখে ‘জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা: আমাদের করণীয়’ বিষয় নিয়ে বাংলাদেশ ডক্টরস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ) আয়োজন করে ভার্চুয়াল আলোচনা। বাংলা ভাষার জন্য আত্মত্যাগ দানকারী সকল শহিদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে বিডিপিএ-এর ভার্চুয়াল আলোচনা শুরু হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. মো. মঞ্জুরে মওলা (মুঞ্জুর)। আলোচক হিসেবে ছিলেন অধ্যাপক ড. আবু ইউসুফ মোঃ আবদুল্লাহ, অধ্যাপক সলিমুল্লাহ খান ও  মেজর জেনারেল (অবঃ) ড. মোঃ ফসিউর রহমান।

সর্বস্থরে বাংলা ভাষাকে ব্যবহারে বিশ্ববিদ্যালয়ে ভূমিকা কেমন হওয়া উচিত এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আবু ইউসুফ মো. আব্দুল্লাহ বলেন, ‘আমরা সবাই জানি বিশ্ববিদ্যালয় একটি জ্ঞানের কারখানা। এখানে আমরা জ্ঞান সৃজন করি, বিতরণ করি, গবেষনা করি এবং জ্ঞান সৃষ্টি করি। জাতীর সকল সেরা সন্তানদের আমরা বিশ্ববিদ্যালয় থেকে জ্ঞান দিয়ে থাকি। একটি ম্যানুফ্যাকচার পদ্ধতির মধ্যে তাদেরকে নিয়ে আসি এবং ভবিষ্যতের দেশ গড়ার কারিগর হিসেবে তৈরি করি।’

প্রাণবন্তকর আলোচনায় বাংলা ভাষা জাতিসংঘের দাপ্তরিক ভাষাতে স্থান পেতে কি ‍ভূমিকা রাখতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, একটি স্ট্রাকচারল রোড ম্যাপ থাকা দরকার যা বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষাতে স্থান পাবার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। একই সঙ্গে বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার সারিতে নিয়ে যাবার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো অনবদ্য ভূমিকে পালন করতে পারে।

উক্ত ভার্চুয়াল আলোচনায় বিশ্বের ১৩টি দেশ থেকে উপস্থিত ডক্টররা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
এই সংবাদটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন