HEADLINE
৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে সজিনা গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্টে একজনের মৃত্যু কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় পলাতক আসামি যশোরে গ্রেপ্তার দেবহাটায় নদীতে কাঁকড়া ধরতে গিয়ে শিশুর ম’র্মা’ন্তিক মৃ’ত্যু সাতক্ষীরায় দু’বস্তা ফেনসিডিল’সহ মাদক কারবারি গ্রেপ্তার আমাদের সাতক্ষীরা জেলা উন্নয়নে অনেকটা অবহেলিত
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:৫১ অপরাহ্ন

ছওয়াব ফাউন্ডেশনের উদ্যোগে ”আর্থ-সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার

প্রেস বিজ্ঞপ্তি / ১২৬
প্রকাশের সময় : রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৪

আর্থ-সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার ২৪শে ফেব্রুয়ারী রাজধানীর একটি চাইনিজ রেস্টুরেন্টে ছওয়াব ফাউন্ডেশন এর উদ্যোগে “আর্থ-সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

ছওয়াব ফাউন্ডেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুজ্জামান এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সাবেক ডিন ও বিসিএসআইআর এর সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান। তিনি তার বক্তব্যে বলেন, যাকাত বন্টনের ক্ষেত্রে যাকাতের খাত ভিত্তিক বন্টনকে অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক যাকাত ব্যবস্থাপনার ক্ষেত্রে যাকাত দাতার পরামর্শও আমলে নেয়া দরকার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটিএন বাংলা টেলিভিশনের ইসলামিক ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক আ.ন.ম রশীদ আহমুদ। তিনি তার বক্তব্যে বলেন, যাকাতের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমেই কেবল সমাজ ধনী-দরিদ্রের ব্যবধান কমিয়ে আনা সম্ভব এবং রাষ্ট্রের পাশাপাশি প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্ন বিশ্বস্ত উদ্যোগের মাধ্যমেও এর সুফল বয়ে আনা সম্ভব। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মদিনাতুল উলুম মডেল বয়েজ কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ, অধ্যাপক মাওলানা আব্দুর রাজ্জাক। তিনি তার বক্তব্যে রাসূল (সা.) এর যাকাত ভিত্তিক সমাজ ব্যবস্থার চিত্র তুলে ধরে প্রাতিষ্ঠানিকভাবে যাকাত সংগ্রহ ও বিতরণের গুরুত্ব তুলে ধরেন। উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড.রুহুল আমিন, মাওলানা আব্দুস সালাম, ব্যরিস্টার এম সরওয়ার হোসেন সহ অর্ধশতাধিক স্কলার, শিক্ষাবিদ, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ। সেমিনারে সভাপতিত্ব করেন, ছওয়াব ফাউন্ডেশন এর চেয়ারম্যান জনাব এস এম রাশেদুজ্জামান। তিনি ছওয়াব ফাউন্ডেশন এর যাকাত ব্যবস্থাপনার কার্যক্রম তুলে ধরে ভবিষ্যতে ছওয়াব ফাউন্ডেশনের কার্যক্রমে সহযোগিতার আহ্বান জানিয়ে এবং আগত সকল উপস্থিতি ও অতিথিগণের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


এই শ্রেণীর আরো সংবাদ