HEADLINE
রপ্তানি বন্ধের ঘোষণায় একদিনেই সাতক্ষীরায় পেঁয়াজের দাম দ্বিগুন সাতক্ষীরায় ফের একই পরিবারের ৪ জনকে অজ্ঞান করে সর্বস্ব লুট আসুন সবাই মিলে বাংলাদেশের রাজনীতিতে সহিংসতা দূর করি সাতক্ষীরায় ১৫টি যানবাহন ও ৬টি মুদি দোকানে জরিমানা সরসকাটি দাখিল মাদ্রাসায় পাতানো নিয়োগ বোর্ড সম্পন্ন দক্ষিণ ফিংড়িতে “শিশু যৌন নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে তারুণ্য” শীর্ষক পথনাটক সরসকাটি দাখিল মাদ্রাসায় নিয়োগ বাণিজ্যের অভিযোগ অস্থিতিশীলতার দিকে বর্তমান বাংলাদেশের রাজনৈতিক পরিবেশ যুবলীগের অঙ্গীকার আসাদুজ্জামান বাবু এমপি হলে সকল মানুষ পাবে উপকার সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় দুই ভারতীয় নাগরিক নিহত, আহত ১
রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩, ০৭:০৪ অপরাহ্ন

ক্রিয়েটিং উইম্যান লিডারশীপ ফর রেজিলিয়্যান্স ইন মুন্ডা আদিবাসী (ইন্ডিজিনাস) কমিউনিটি প্রকল্পের অবহিতকরণ সভা

টুডে ডেস্ক / ১১২
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩

জি.এম আবুল হোসাইন : ব্রেকিং দ্য সাইলেন্স’র আয়োজনে কমিউনিটি চেষ্ট কোরিয়ার অর্থায়নে অক্সফাম বাংলাদেশ’র সহায়তায় “ক্রিয়েটিং উইম্যান লিডারশীপ ফর রেজিলিয়্যান্স ইন মুন্ডা আদিবাসী (ইন্ডিজিনাস) কমিউনিটি” প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

শ্যামনগর উপজেলা পরিষদ হলরুমে (১২ অক্টোবর) সকালে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্যামনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন। 

সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মো. আক্তার হোসেন।

প্রকল্পের মূল কার্যক্রম উপস্থাপন করেন, অক্সফাম বাংলাদেশ’র প্রোগ্রাম ম্যানেজার মো. মোস্তফা আলী। স্বাগত বক্তব্য রাখেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র পরিচালক (কর্মসুচি ও পরিকল্পনা) মোহাম্মদ জাহিদুল ইসলাম।

প্রকল্পটি শ্যামনগর উপজেলার রমজাননগর ও কৈখালী ইউনিয়নের মুন্ডা সম্প্রদায়ের ১৬৪ টি পরিবার নিয়ে ১০টি আত্মনির্ভরশীল দল গঠনের মাধ্যমে কাজ করবে। জলবায়ু সহনশীল জীবনযাত্রা, কৃষি, নারী নেতৃত্বের উন্নয়ন, আয় বর্ধনমূলক কর্মসূচি গ্রহণ, বাল্যবিবাহ প্রতিরোধ, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক জনসচেতনতা কর্মসূচি বাস্তবায়ন করবে।

সভায় অংশগ্রহণকারীগণ মুন্ডা সম্প্রদায়ের জনগোষ্ঠী জীবন ও জীবিকার উন্নয়নের গুরুত্ব তুলে ধরেন।

প্রকল্প অবহিতকরণ সভায় অংশগ্রহণকারী মুন্ডা সম্প্রদায়ের প্রতিনিধিরা বলেন, তাদের জীবন মান উন্নয়নে প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, বিশেষ করে নারীদের ক্ষমতায়নের ক্ষেত্রে, অর্থনৈতিকভাবে স্বনির্ভর হওয়ার ক্ষেত্রে এই প্রকল্প কার্যক্রম অত্যন্ত সহায়তা করবে। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বলেন, প্রকল্প কার্যক্রমের সাথে ঝরে পড়া শিক্ষার্থীদের স্কুলে ধরে রাখার জন্য উদ্যোগ গ্রহণ করা জরুরী, উপজেলা সমাজসেবা অফিসার বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে মুন্ডা সম্প্রদায় একটি। তাদের সরকারি সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করার ক্ষেত্রে আমার অধিদপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কৈখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বলেন, মুন্ডা সম্প্রদায়ের সাথে আমার ইউনিয়নের ঋষি সম্প্রদায়ের মানুষকেও সম্পৃক্ত করতে হবে। রমজান নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বলেন, আমি অত্যন্ত আনন্দিত আমাদের এই ইউনিয়নের মুন্ডা সম্প্রদায়ের জীবন মান উন্নয়নে নতুন একটি প্রকল্প যেটা কিনা নারীদের বিভিন্ন আয় বৃদ্ধিমূলক কাজে দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আমাদের পরিষদের পক্ষ থেকে প্রকল্প বাস্তবায়নে সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে।

সভায় প্রধান অতিথি বলেন, উপজেলা পরিষদের পক্ষ থেকে প্রকল্প বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। শ্যামনগর উপজেলার সরকারি ও বে-সরকারি পর্যায়ের প্রতিনিধিরা প্রকল্প কার্যক্রমের সাথে সম্পৃক্ত থেকে মুন্ডা সম্প্রদায়ের মানুষের উন্নয়নে সহযোগিতা করবে। বিশেষ করে সেল্ফ হেল্প গ্রুপ এই উদ্যোগ তাদের স্বনির্ভর হওয়ার ক্ষেত্রে অনেক ভূমিকা পালন করবে। 

সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মো. আক্তার হোসেন বলেন, মুন্ডা সম্প্রদায়ের এই প্রকল্পের মাধ্যমে একটি সুন্দর ডাটাবেজ তৈরি হবে যেটি শুধু প্রকল্প বাস্তবায়ন নয় আমাদের সরকারি বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে তাদের অধিকার বাস্তবায়নে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উপজেলা প্রশাসন মাল্টিপারপাস সেন্টার তৈরির ক্ষেত্রে সরকারি বিধি অনুযায়ী যদি জমি দেয়ার সুযোগ থাকে তাহলে সেক্ষেত্রের সব ধরনের সহযোগিতা করবে। শ্যামনগরের এই পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য এই প্রকল্পটি অত্যন্ত যুগ উপযোগী হয়েছে বলে আমি মনে করি। এই ধরনের আরো নতুন নতুন প্রকল্প অক্সফামের সহযোগিতায় বেকিং দ্য সাইলেন্স শ্যামনগর অঞ্চলে গ্রহণ করবে এটা আমরা প্রত্যাশা করি।

এসময় আরো উপস্থিত ছিলেন, ব্রেকিং দ্য সাইলেন্সের BID4JC  প্রকল্পের ম্যানেজার মিরাজ উদ্দিন তালুকদার, প্রজেক্ট কো-অডিনেটর মো. সুরজ আলী সরকার, অক্সফাম এর প্রোগ্রাম অফিসার মো. শরিফুল ইসলাম, প্রকল্পের কমিউনিটি মোবিলাইজার মো. মোশারফ, অ্যাসিস্ট্যান্ট ফাইন্যান্স অফিসার রহিমা খাতুন, অ্যাসিস্ট্যান্ট কমিউনিটি মবিলাইজার অরপোনা মুন্ডা, প্রিয়াঙ্কা রানী প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা প্রকল্প অফিস ইনচার্জ ও ম্যানেজার (প্রোগ্রাম) মো. শরিফুল ইসলাম।


এই শ্রেণীর আরো সংবাদ