HEADLINE
জনগণের ক্ষতি করে কোনো কাজ করা যাবে না- ঝাউডাঙ্গায় বেত্রবতী নদী খনন কাজ পরিদর্শনে এমপি রবি সাতক্ষীরার উৎপাদিত টমেটো যাচ্ছে রাজধানী’সহ দেশের বিভিন্ন এলাকায় সাতক্ষীরা সীমান্তে অপরাধ দমনে বিজিবি ও বিএসএফ এর পতাকা বৈঠক ঝাউডাঙ্গা হাইস্কুল জামে মসজিদের ওযুখানা নির্মাণ কাজ উদ্বোধন শ্যামনগরে বিদ্যুৎস্পর্শে কৃষকের মৃত্যু কাশ্মিরি ও থাইআপেল কুল চাষে সফল সাতক্ষীরার মিলন ঝাউডাঙ্গা সড়কে বাস উল্টে ১০জন আহত ঝাউডাঙ্গায় জমকালো আয়োজনে শুরু হচ্ছে পৌষ সংক্রান্তি মেলা কালিগঞ্জে শীতার্ত মানুষের পাশে ”বিন্দু” মাদ্রাসা শিক্ষক শামসুজ্জামানের বিরুদ্ধে ফের ছাত্র বলাৎকারের অভিযোগ
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০০ পূর্বাহ্ন

কালিগঞ্জে ইছামতীর চর থেকে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকির মুখে পরিবেশ

ফারুক রহমান, সাতক্ষীরা / ১৮০
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২

সাতক্ষীরা কালিগঞ্জ উপজেলার চক গোবিন্দপুর কাকশিয়ালী নদী ও সীমান্ত নদী ইছামতীচর এবং 

সুইলপুর বালু মহল দখল করে অবৈধভাবে বালি উত্তোলন করছে এলাকার একটিও প্রভাবশালী মহল।

সরেজমিনে জানা যায়, এসব চর ও বালু মহল থেকে সরকার আগে প্রায় কোটি টাকা রাজস্ব আদায় করত। বর্তমানে এসব এলাকা ঝুঁকিপূর্ণ হওয়ায় সরকার আর ইজরা দেওয়া হয়নি। তারপরও প্রভাবশালীরা প্রতিনিয়ত ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে। ওই চরের উপর দিয়ে কোন ট্রলার বা নৌকা যেতে দেয়া হয় না এমন অভিযোগ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন স্থানীয় ব্যক্তি বলেন, ‘এভাবে বালু উত্তোলন করলে নদীর বাঁধ ভেঙে পাশ্ববর্তী গ্রাম তলিয়ে যাবে। আমরা ইউপি চেয়ারম্যানের সঙ্গে বারবার বলেও কোন লাভ হয়নি। চেয়ারম্যান নিজেই অবৈধ বালু উত্তোলনের সিন্ডিকেটের সাথে যুক্ত। ফলে ওই বেড়িবাধ হুমকির মুখে পড়ছে। এভাবে বালু কাটতে থাকলে প্রাকৃতিক দূর্যোগে বাঁধ ভেঙে তীরে বসবাসকারি কয়েকটি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

সরেজমিনে গেলে স্থানীয়রা জানান, ভাড়াশিমলার চেয়ারম্যান নাজমুল হোসেন, কালিগঞ্জের বসন্তপুর গ্রামের রহিম গাজীর ছেলে কুদ্দুস, একই গ্রামের মৃত নওয়াব আলী’র ছেলে আতিয়ার, ভাড়াশিমলা এলাকার অমর কান্তি সিংয়ের ছেলে অসিম ও একই এলাকার মৃত মোহাম্মদ আলী’র ছেলে আরাফাত রহমান বাবু দীর্ঘদিন বালু উত্তোলন করে বিক্রি করছে।

অভিযোগের বিষয়ে কথা বলতে ভাড়াশিমলা ইউপি চেয়ারম্যান নাজমুল হোসেনের মোবাইল ফোনে একাধিকবার রিং দিলেও তিনি ফোন রিসিভ করেননি।


এই শ্রেণীর আরো সংবাদ