কলারোয়ায় পিছিয়ে পড়া শিক্ষার্থীদের অবহিতকরণে কর্মশালা

কলারোয়ায় পিছিয়ে পড়া শিক্ষার্থীদের অবহিতকরণে কর্মশালা

রাজু রায়হান, কলারোয়া প্রতিনিধি:

কলারোয়ায় ‘উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত আউট অফ স্কুল এডুকেশন প্রোগ্রাম (পিইডিপি-৪) অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (১৬ই ফেব্রুয়ারী) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার অডিটোরিয়ামে এ উপলক্ষে অতিথী বরণ, পরিচিতি পর্ব, জাতীয় সংগীত, পবিত্র কুরআন তেলাওয়াত, গীতা পাঠ দান ও স্বাগত বক্তব্যের মাধ্যমে কর্মশালার কার্যক্রমে সভাপতিত্ব করেন‌ কর্মশালার সভাপতি কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী জেরিন কান্তা।
ডেপুটি ম্যানেজার মিজানুর রহমানের পরিচালনায় সেকেন্ড চান্সে শিক্ষাদান, শেখ হাসিনার অবদান-এ স্লোগানকে সামনে রেখে অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথী হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কলারোয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু। এ সময় তিনি বলেন, সামাজিক উদ্বুদ্ধকরণ, শিক্ষার্থী জরিপ ও শিক্ষার্থী নির্বাচন, শিখনকেন্দ্র স্থাপনা, পরিচালনা ব্যবস্থাপনা, শিক্ষা সুপার ভাইজার নিয়োগ ও প্রশিক্ষণ প্রদান, নিয়মিত মনিটরিং ও দক্ষতা উন্নয়নের দিকে কর্মকর্তাদের নজর দিতে হবে।
এ ছাড়া নিয়মিত ক্লাস পরিচালনার বাইরে প্রতি সপ্তাহে একদিন ক্লাব-ডে পরিচালনা করতে হবে।


ক্লাব-ডে কর্মসূচীর মাধ্যমে শিক্ষার্থীদের জীবন দক্ষতা উন্নয়ন এবং সহপাঠ্যক্রমিক কার্যাবলী পরিচালনা করা হবে। এতে পিছিয়ে পড়া বা ঝরে পড়া শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত সহায়তায়ও এ সময়ে প্রদান করা হবে। যাতে করে ঝরে পড়া বা পিছিয়ে পড়া শিক্ষার্থীরা কোন প্রকার হয়রানির শিকার না হয় সেদিকে কর্তৃপক্ষকে নির্দেশনা মোতাবেক চলতে হবে।
তাছাড়া জাতীয় কর্মসূচীর সাথে সমন্বয় রেখে শিখন কেন্দ্রসমূহে বিভিন্ন দিবস উদযাপন করা হবে, যেমন বিজয় দিবস, শহীদ দিবস, স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস ইত্যাদি পালনে শিক্ষার্থী ও অভিভাবকদের সম্পৃক্ততা করা হবে। এছাড়াও বছরে একটি দিন শিখন কেন্দ্রসমূহে অভিভাবক দিবস উদযাপন করা যেতে পারে।
জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সকল সহকারী পরিচালকের সাথে সমন্বয় করে ISA এবং UPC এ সকল দিবস উদযাপন করবেন বলে তিনি জানান।

প্রধান অতিথী উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু আরো বলেন, কলারোয়া উপজেলা পরিষদ এই প্রকল্পটি সব সময় মনিটরিং করবে, যাতে করে সরকারের টাকা কোন প্রকার অনিয়ম বা দুর্নীতি না হয়। সকলকে নিয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করার জন্য আহ্বান জানান তিনি।


অবহিতকরণ কর্মশালায় বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন খুলনার সহকারী পরিচালক হিরামন কুমার বিশ্বাস, কলারোয়া‌ উন্নয়ন পরিষদ (উপ)নির্বাহী পরিচালক আব্দুস সালাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ নাসরীন খুকু,সহ সরকারী দপ্তরের সকল কর্মকর্তা ও বিভিন্ন এনজিও সংগঠনের প্রতিনিধিগণ প্রমুখ।

Print Friendly, PDF & Email
এই সংবাদটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন