HEADLINE
ছওয়াব ফাউন্ডেশনের উদ্যোগে ”আর্থ-সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার ঝাউডাঙ্গা ভূমি অফিসের তহসিলদারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ দাঁতভাঙা বিলে মৎস্য ঘের থেকে অজ্ঞাত নারীর লা’শ উদ্ধার মুখে মাস্ক পরে দেবহাটায় একরাতে ৪টি দোকানে চুরি ভাগ্য খুলতে পারে খুলনা জেলা ছাত্রলীগের! স্কুল ম্যানেজিং কমিটি গঠনে ব্যাপক অনিয়মের অভিযোগ সাতক্ষীরায় বেসরকারি ক্লিনিকে অভিযানে ভুয়া চিকিৎসকসহ দু’জনের কারাদণ্ড সাতক্ষীরা হার্ট ফাউন্ডেশনে সেবিকার কর্তব্য অবহেলায় বৃদ্ধার মৃ’ত্যুর অভিযোগ ডুমুরিয়ায় দুই শিশু সন্তানকে বালিশ চা’পা দিয়ে হ’ত্যার পর মায়ের আত্মহ’ত্যা ভোমরা প্রেসক্লাবের কমিটি গঠন : সভাপতি জাহাঙ্গীর, জিয়া সাধারণ সম্পাদক
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন

কমিউনিটি ক্লিনিক ও স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে প্রজনন স্বাস্থ্য পরিসেবা প্রচারে সভা

জি.এম আবুল হোসাইন / ৯৪
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩

ব্রেকিং দ্য সাইলেন্স’র উদ্যোগে” নারী ও কিশোরীদের স্বাস্থ্য এবং সুরক্ষা” প্রকল্পে কমিউনিটি ক্লিনিক ইউপিএইচএফসি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্মকর্তা বৃন্দের সাথে কমিউনিটির কিশোরী ও নারীদের জন্য প্রজনন স্বাস্থ্য পরিসেবা প্রচারে সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ২৪শে ডিসেম্বর সাতক্ষীরা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের হলরুমে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

পরিসেবা প্রচার সভায় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. ফরহাদ জামিল, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকতা মো. আব্দুস সেলিম, ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা অফিস ইনচার্জ মো. শরিফুল ইসলাম প্রমুখ। এসময় ফিংড়ী ও আলিপুর ইউনিয়নের কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারি, পরিবার কল্যাণ সহকারি,পরিবার কল্যাণ পরিদর্শক, ফ্যামিলি প্ল্যানিং ইসপেক্টর সহ নারী ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের প্রজেক্ট অফিসার মোছা. সাজেদা হোসেন, কমিউনিটি সোশ্যাল ওয়ার্কার মো. মনির হাসান, মো. সালাউদ্দীন ও হুমায়রা জামান উপস্থিত ছিলেন।

কিশোরী ও নারীদের জন্য প্রজনন স্বাস্থ্য পরিসেবা প্রচার সভায় ব্রেকিং দ্য সাইলেন্স ও প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করা হয়। প্রকল্পের প্রজেক্ট অফিসার যৌন প্রজনন স্বাস্হ্য অধিকার ইস্যুতে দক্ষতা বৃদ্ধি নানাদিক তুলে ধরেন। উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার বলেন পিছিয়ে পড়া জনগোষ্ঠী সহ সকল শ্রেণী পেশার মানুষের সেবা দেওয়া আমাদের দায়িত্ব ও কর্তব্য তবুও আমরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী কে সেবার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে তাহলে পিছিয়ে জনগোষ্ঠী স্বাস্থ্য সচেতন হবে। উপজেলা স্বাস্থ্য অফিসার বলেন, কায়পুত্র, ঋষি, রাজবংশী ও পাড়ুই সম্প্রদায়ের মানুষেরা অসচেতন বলে তারা পিছিয়ে পড়েছে। তারা পিছিয়ে পড়ার কারণে নানা রকম অসুস্থতায় ভোগে তাদের কে যদি বিশেষ করে শিশুদের প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যায় তাহলে শিশুমৃত্যুর হার অনেক কমে আসবে। গর্ভবতী মায়েদের কমিউনিটি ক্লিনিক থেকে যে সকল সেবা দেওয়া হয় সে সকল সেবা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষেত্রে নিশ্চিত করা সম্ভব হলে তারা উপকৃত হবে। নারী ও কিশোরীদের গোপনীয়তা রক্ষা করে সেবা নিশ্চিত করার জন্য সকল স্বাস্থ্য কর্মীদের প্রতি তিনি আহবান জানান।


এই শ্রেণীর আরো সংবাদ