HEADLINE
কবিতা: উন্নয়নের শপিংমল বাংলাদেশি কমিউনিটি ইন সাইপ্রাসের নতুন কমিটি ঘোষণা পাঁচ টাকা নিয়ে কথা কাটাকাটি, ভ্যান চালকের ঘুষিতে যাত্রীর মৃত্যু ভোমরা বন্দরে পেঁয়াজ মজুদ রাখায় ভ্রাম্যমাণ আদালতে তিন ব্যবসায়ীকে জরিমানা সাতক্ষীরা কারাগারে আসামির মৃত্যু! ঝাউডাঙ্গায় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা কাভার্ড ভ্যানে ধাক্কা, বাসের ১০ যাত্রী আহত কলারোয়া ফুটবল মাঠে আনন্দ মেলার নামে চলছে অবৈধ লটারির রমরমা বাণিজ্য! কলারোয়ায় সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্য নিহত সাতক্ষীরার নলতা শরীফে ৫৯ তম বার্ষিক ওরছ শুরু ৯ ফেব্রুয়ারি জনগণের ক্ষতি করে কোনো কাজ করা যাবে না- ঝাউডাঙ্গায় বেত্রবতী নদী খনন কাজ পরিদর্শনে এমপি রবি
রবিবার, ২৬ মার্চ ২০২৩, ০৯:৫০ অপরাহ্ন

এবার এক লাখ নন-এমপিও শিক্ষক-কর্মচারীর জন্য সরকারী সুবিধা

নিউজ ডেস্ক / ২৭৬
প্রকাশের সময় : শনিবার, ৩ জুলাই, ২০২১

করোনায় ক্ষতিগ্রস্ত এক লাখ নন-এমপিও শিক্ষক-কর্মচারীকে নগদ অর্থ সহায়তা দেয়া হবে। ইতিমধ্যে এর কার্যক্রম শুরু হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষককে পাঁচ হাজার টাকা করে দেয়া হচ্ছে। আর ২৫ হাজার ৩৮ জন কর্মচারী পাচ্ছেন আড়াই হাজার টাকা করে। এ জন্য ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় এই বরাদ্দ দেয়া হয়েছে।

প্রথম ধাপে ছাড় হওয়া অর্থ থেকে ১৮ হাজার ২৪৭ জনের মধ্যে ১৪ হাজার ৮৫৮ জন নন-এমপিও শিক্ষক পাবেন জনপ্রতি পাঁচ হাজার ৩০ টাকা। এতে ব্যয় হবে সাত কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৭৪০ টাকা। সমহারে ১৫৮ জন নন-এমপিও কারিগরি শিক্ষককেও অর্থ দেয়া হবে। এতে ব্যয় হবে সাত লাখ ৯৪ হাজার ৭৪০ টাকা।

তিন হাজার ১২১ জন কর্মচারীকে জনপ্রতি দুই হাজার ৫১৫ টাকা করে দেয়া হবে। এতে ব্যয় হবে ৭৮ লাখ ৪৯ হাজার ৩১৫ টাকা। এছাড়া ১১০ জন নন-এমপিও কারিগরি কর্মচারী সমহারে অর্থ পাবেন। এতে ব্যয় হবে দুই লাখ ৭৬ হাজার ৬৫০ টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সব মিলে প্রথম ধাপে খরচ হবে আট কোটি ৩৬ লাখ ৫৬ হাজার ৪৪৫ টাকা। এই টাকা ব্যয় হবে ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটে অর্থ বিভাগের অধীন ‘মুজিব শতবর্ষে করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা প্রদান’ শীর্ষক খাত থেকে। এ খাতে ৭৫৮ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনায় ক্ষতিগ্রস্ত প্রকৃত শিক্ষক-কর্মচারীরাই যাতে নগদ সহায়তা পান সে জন্য বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোকে (ব্যানবেইস) দায়িত্ব দেয়া হয়। প্রতিষ্ঠানের ডাটাবেইজে থাকা ৬৪ জেলার আট হাজার ৪৯২টি স্কুল ও কলেজের নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক এবং ২৫ হাজার ৩৮ জন কর্মচারী মিলে মোট এক লাখ পাঁচ হাজার ৭৮৫ জনের তালিকা করে শিক্ষা মন্ত্রণালয়কে দেয়া হয়। সেই তালিকা ধরেই নগদ সহায়তা দেয়া হচ্ছে।


এই শ্রেণীর আরো সংবাদ