HEADLINE
দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে সজিনা গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্টে একজনের মৃত্যু কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় পলাতক আসামি যশোরে গ্রেপ্তার দেবহাটায় নদীতে কাঁকড়া ধরতে গিয়ে শিশুর ম’র্মা’ন্তিক মৃ’ত্যু সাতক্ষীরায় দু’বস্তা ফেনসিডিল’সহ মাদক কারবারি গ্রেপ্তার আমাদের সাতক্ষীরা জেলা উন্নয়নে অনেকটা অবহেলিত ওয়ারিয়ায় সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন

উপকূলীয় এলাকার ইকো-সিস্টেম ব্যবস্থপনা ও জলবায়ু পরিবর্তনে ‘গণ-শুনানী’

জি.এম আবুল হোসাইন / ৩৫০
প্রকাশের সময় : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

ব্রেকিং দ্য সাইলেন্স’র আয়োজনে অক্সফ্যাম বাংলাদেশ ও অষ্ট্রেলিয়ান এইড-এর সহায়তায় ‘গণ-শুনানী’ অনুষ্ঠিত হয়েছে।

শ্যামনগর উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত মঙ্গলবার সকালে “ব্লু-ইকোনমি এ্যান্ড  ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফর ক্ল্যাইমেট জাস্টিস” প্রকল্পের মাধ্যমে ‘উপকূলীয় এলাকার ইকো-সিস্টেম ব্যবস্থপনা ও জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি বিষয়ক ‘গণ-শুনানী’ অনুষ্ঠিত হয়েছে।

প্রকল্পটি উপকূলীয় এলাকার জনগোষ্ঠী-বিশেষ করে নারী এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবন ও জীবিকার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে সক্ষমতা বৃদ্ধি, বাস্তুতন্ত্র (ইকো-সিস্টেম) ব্যবস্থপনা এবং  জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি পুনরুদ্ধারে সহায়তা এবং তাদের অধিকার বাস্তবায়নে কাজ করছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার খুলনা বিভাগের পরিচালক মো. হুসাইন শওকত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার সাতক্ষীরার উপ-পরিচালক মাশরুবা ফেরদৌস এবং শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মো. আক্তার হোসেন।

এছাড়াও শ্যামনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. সাইদুজ্জামান সাইদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, এসিল্যান্ড মো. আসাদুজ্জামান, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম সহ ১২ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা পর্যায়েরে বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি, দুর্যোগ ও আবহাওয়া-জলবায়ু পরিবর্তনে ক্ষতির শিকার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত ৪০ জন নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

উক্ত গণ-শুনাণী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং তাদের এলাকায় আবহাওয়া-জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন ক্ষয়-ক্ষতি এবং সমস্যাসমূহ সভায় তুলে ধরেন।

সভায় উপস্থিত সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগ স্ব-স্ব স্থান থেকে সরকারী সেবাসমূহ এবং করণীয় সম্পর্কে প্রত্যয় ব্যক্ত করেন। একই সাথে স্থায়ীত্বশীল বা টেকসই উন্নয়নের জন্য স্থানীয় জনগণের অংশগ্রহণ এবং ভূমিকা বিষয়ে আলোচন করেন। 

গণ-শুনানী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা অফিস ইনচার্জ মো. শরিফুল ইসলাম ও “ব্লু ইকোনমি এ্যান্ড  ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফর ক্ল্যাইমেট জাস্টিস” প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার মিরাজ উদ্দীন তালুকদার।


এই শ্রেণীর আরো সংবাদ