HEADLINE
সাতক্ষীরার পর এবার মাগুরার সিভিল সার্জনের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগ! কলারোয়ায় এক কৃষকের ঝু’ল’ন্ত লা’শ উ’দ্ধা’র কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা কলারোয়ায় স্বামীর পুরুষা’ঙ্গ কে’টে দ্বিতীয় স্ত্রী’র আ’ত্ম’হ’ত্যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ৫ দিন পর ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু দেবহাটায় পাল্টাপাল্টি মারপিটে ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত ৫ সাতক্ষীরা সীমান্তে নয়টি স্বর্ণের বার’সহ চোরাকারবারি আটক সাতক্ষীরায় চেতনানাশক স্প্রে করে দুই পরিবারের নগদ টাকা ও স্বর্ণালংকার লুট আশাশুনির কোপাত বাহিনীর প্রধান কারাগারে
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৪৩ পূর্বাহ্ন

আড়ি পাতা বন্ধে মেসেঞ্জারে আসছে হোয়াটসঅ্যাপের সুবিধা

রিপোটারের নাম / ৭০২
প্রকাশের সময় : রবিবার, ১৫ আগস্ট, ২০২১

মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য বেশ কিছু সুবিধা চালু করছে ফেসবুক। হোয়াটসঅ্যাপের মতো মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কলেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা চালু হচ্ছে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিরাপত্তাসুবিধা চালু থাকলে বার্তার প্রেরক ও প্রাপক ভিন্ন কেউ তাতে নজরদারির সুযোগ পায় না বলে দাবি করা হয়। ভয়েস ও ভিডিও কলেও ব্যাপারটা তা-ই। নিরাপত্তার বাড়তি একটি স্তর বলা চলে।

তা ছাড়া ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজ’ পাঠানোর সুবিধাও আসছে মেসেঞ্জারে। নির্দিষ্ট সময় পর আপনা-আপনি পাঠানো বার্তা মুছে যাওয়ার সুবিধা এটি। হোয়াটসঅ্যাপেও চালু হয়েছে কিছুদিন আগে।

ডিজঅ্যাপিয়ারিং মেসেজ পাঠানোর জন্য চ্যাট উইন্ডোতে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করলে অপশন দেখাবে। বার্তা লেখার জায়গাতেও তা পাবেন, সেখানে দেখাবে টাইমার আইকন। প্রাপকের স্মার্টফোনে কতক্ষণ পর্যন্ত বার্তাটি দেখাবে এবং কখন (৫ সেকেন্ড থেকে ২৪ ঘণ্টা) তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে, সেটিও ঠিক করে দেওয়া যাবে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিয়ে ফেসবুক আরও কিছু কাজ করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনগ্যাজেট। গ্রুপ চ্যাটেও নিরাপত্তাসুবিধাটি নিয়ে পরীক্ষা চালানোর কথা আছে শিগগির। ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজেও (ডিএম) এন্ড-টু-এন্ড এনক্রিপশন যুক্ত করার কথা শোনা যাচ্ছে। তবে ডিএমে সুবিধাটি চালু করতে চাইলে একে অপরের অনুসারী হতে হবে।


এই শ্রেণীর আরো সংবাদ