HEADLINE
১৯ নারী ৩ বছর পর বেনাপোল ইমিগ্রেশন দিয়ে দেশে ফেরত পুজামন্ডপ ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ভাংচুরের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন পাটকেলঘাটায় যাত্রীবাহি বাস খাদে পড়ে সুপার ভাইজার নিহত : আহত ১০ পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ দীর্ঘ ১০ বছর পর অবশেষে সাতক্ষীরার নিউ মার্কেট’র জমির মামলার রায় দিল আদালত সাতক্ষীরায় ছাত্রলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা আশাশুনির ৩ ইউনিয়নের ১০ হাজার পরিবার আবারও পানি বন্দী শ্যামনগরে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে মা ছেলে আহত সাতক্ষীরা কেন্দ্রীয় শহিদ মিনারে সম্প্রীতি রক্ষা দিবস পালিত মথুরাপুরের জয়নাল বেকারীতে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে খাবার
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:৩৯ পূর্বাহ্ন

আশাশুনিতে পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণে অভিজ্ঞতা বিনিময় সফর

জি.এম আবুল হোসাইন / ৪৫
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচির (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণে অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিনব্যাপী স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এবং আশাশুনি উপজেলা প্রশাসনের আয়োজনে সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট কো-অপারেশন (এসডিসি) ও ব্রেকিং দ্য সাইলেন্স’র সহযোগিতায় উক্ত অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়।


উক্ত সফরে সদর উপজেলা থেকে উপজেলা নির্বাহী অফিসার ফতেমা তুজ জোহরা, উপজেলা সমাজসেবা অফিসার সেখ সহিদুর রহমান, উপজেলা যুব উন্নয়ন অফিসার সঞ্জিব কুমার দাস, সদর উপজেলার ৪ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় সফর আশাশুনি উপজেলার দরগাপুর ইউনিয়ন পরিষদে সম্পন্ন হয়। 


অভিজ্ঞতা বিনিময় সফরের উদ্দেশ্য হল স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে ভালো কাজ চিহ্নিতকরণে সহায়তা করা, চিহ্নিত ভাল কাজ সমূহকে প্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়া, এইচএলপি বাস্তবায়নের প্রক্রিয়াকে প্রাতিষ্ঠানিকীকরণ করায় সহায়তা দেয়া, স্থানীয় সরকার বিভাগের কাছ থেকে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে পুরষ্কৃত করা প্রভৃতি। অভিজ্ঞতা বিনিময় সফরে দরগাপুর ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাস্তবায়িত “ওয়ার্ড পর্যায়ে সুপেয় পানির জন্য রেইন ওয়াটার হারভেষ্টিং সিস্টেম এবং আরও সিস্টেমের মাধ্যমে পানি সরবরাহ’ কার্যক্রম” সরেজমিনে পরিদর্শন করেন। এই কার্যক্রমের মাধ্যমে আগামীতে ৩ হাজার পরিবারের মধ্যে বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে বলে দরগাপুর ইউনিয়ন চেয়ারম্যান জানিয়েছেন। এসময় আশাশুনি উপজেলার সহকারি কমিশনার (ভূমি) শাহিন সুলতানা পরিদর্শনে টিমের সাথে যুক্ত হন এবং ইউনিয়ন পর্যায়ে বাস্তবায়িত ভালো কাজ গুলো কিভাবে, কখন , কিভাবে বাস্তবায়ন হচ্ছে এবং বর্তমানে কিভাবে কাজ করে যাচ্ছে সেই বিষয়ে আলোচনা করেন। 
সরেজমিনে পরিদর্শন শেষে সফরকারী সদর উপজেলার ইউনিয়নের স্থানীয় সরকার জনপ্রতিনিধিগণ তারা একটি পরিকল্পনা প্রণয়ন করেন। পরিকল্পনায় নিজ নিজ ইউনিয়নে আগামী অর্থ-বছরে এই কাজগুলো কিভাবে রেপ্লিকেট করবেন তা নির্ধারণ করেন। সফরে নেতৃত্বদেন সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা। তিনি বলেন, পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণ কর্মসূচি সদর উপজেলাতে বাস্তবায়নে উপজেলার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।


ব্রেকিং দ্য সাইলেন্স’র অফিস ইনচার্জ ও ডেপুটি ম্যানেজার মো. শরিফুল ইসলাম, স্পা প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. মনিরুজ্জামান টিটু, সাপোর্ট স্টাফ মো. শিমুল হোসেন অভিজ্ঞতা বিনিময়ের সফরে অংশগ্রহণকারীদেরকে সহযোগিতা করেন।


এই শ্রেণীর আরো সংবাদ